muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

ইউক্রেনে সেনা পাঠাবে না ন্যাটো

ইউক্রেনে সেনা পাঠাবে না ন্যাটো

গত সোমবার (২৬ ফেব্রুয়ারি) ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার বিজয় ঠেকানোর কোনো বিকল্পই পশ্চিমা দেশগুলোর বাদ রাখা উচিত হবে না। যদিও তিনি গুরুত্ব দিয়ে বলেন, এ বিষয়ে এই মুহূর্তে দেশগুলোর মধ্যে সর্বসম্মত কোনো মত নেই। এরপরই মূলত ইউক্রেনে ন্যাটোর দেশগুলোর সেনা পাঠানো বিষয়টি নিয়ে তুমুল আলোচনা শুরু হয়। এতে রাশিয়া সর্তকবার্তা দিয়ে বলেছে, ইউক্রেনে সেনা পাঠানো বিষয়ে কোনো পদক্ষেপ নেয়া হলে, তা নিশ্চিতভাবেই রাশিয়া ও ন্যাটোর মধ্যে বিবাদের সূচনা করবে।

এর একদিন পরই ন্যাটোর দেশগুলো ইউক্রেনে সেনা পাঠানো সম্ভাবনা নাকচ করে দিয়েছে। ইউক্রেনে তাদের দেশের সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই বলে সাফ জানিয়েছে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো।

জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎজ মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) বলেছেন, ইউক্রেনের মাটিতে ইউরোপের দেশ বা ন্যাটোর সদস্যদের পক্ষ থেকে কোনো স্থলসেনা পাঠানো হবে না।

জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াসও এ ব্যাপারে একই রকমের অনমনীয় মনোভাব ব্যক্ত করেছেন। ভিয়েনায় এক সফরে তিনি বলেছেন, ইউক্রেনে সেনা পাঠানোর বিষয়টি জার্মানির ভাবনায় নেই।

হোয়াইট হাউস জোর দিয়ে উল্লেখ করেছে, তাদেরও ইউক্রেনে সেনা পাঠানোর কোনো পরিকল্পনা নেই। এর বদলে তারা যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতাদের প্রতি ইউক্রেনকে নিরাপত্তা সহায়তা দেয়া নিয়ে স্থগিত এক বিলে অনুমোদন দেয়ার অনুরোধ জানায়। বিলটি অনুমোদন পেলে তা ইউক্রেনকে রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য প্রয়োজনীয় অস্ত্র ও গোলাবারুদ পাওয়ার নিশ্চয়তা দেবে।

এদিকে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ন্যাটো দেশগুলো থেকে ইউক্রেনে সেনাদল পাঠানোর সম্ভাবনা নিয়ে এ আলোচনা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়।

ন্যাটোর সদস্যরা যদি দেশটিতে সেনা পাঠান, তবে কোনো ধরনের ঝুঁকি দেখা দিতে পারে জানতে চাইলে তিনি বলেন, সে ক্ষেত্রে কোনো সম্ভাবনা নিয়ে আমাদের আলোচনা করার দরকার হবে না। যেটি দরকার হবে সেটি হলো, সরাসরি সংঘাতে যুক্ত হওয়া বিষয়ে আলোচনা করার।

Tags: