muktijoddhar kantho logo l o a d i n g

রাজনীতি

বিদেশ না যাওয়ার শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়লো

বিদেশ না যাওয়ার শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়লো

খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ছয়মাস ছয়মাস বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। নির্বাহী আদেশে এ মেয়াদ বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

বুধবার (২০ মার্চ) সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিংকালে এসব জানান আইনমন্ত্রী। তিনি বলেন, আগেরমত একই শর্তে তারা সাজা স্থগিতের মেয়াদ ছয়মাস বাড়ানো হয়েছে।

মন্ত্রী জানান, তবে এক্ষেত্রে শর্ত হলো- খালেদা জিয়ে বিদেশ যেতে পারবেন না অর্থাৎ তাকে দেশে থেকে চিকিৎসা নিতে হবে। মানবিক কারণে খালেদা জিয়াকে নির্বাহী আদেশে মুক্তি দেয়া হলেও একইরকম মানবিক কারণ দেখিয়ে বিদেশে চিকিৎসা নিতে পাঠানোর বিধান আইনে নেই।

আইনমন্ত্রী আরও বলেন, খালেদা জিয়ার সাজা স্থগিত সংক্রান্ত ফাইল আজকেই আইন মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হবে। এবার নিয়ে ছয়মাস করে আটবার তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো হলো।

এর আগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জীবন অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করে তার জীবন রক্ষায় দেশের বাইরে চিকিৎসা ও তার স্থায়ী মুক্তি চেয়ে রোববার (১৭ মার্চ) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করেন তার ভাই শামীম ইস্কান্দার। পরে আবেদনটি আইন মন্ত্রণালয়ে পাঠানো হয়। এর আগেও গত বছরের ১২ সেপ্টেম্বর বিএনপি চেয়ারপারসনের সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আরও ছয় মাস বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। যা এ চলতি মাসের ২৪ তারিখে শেষ হতে যাচ্ছে।

৭৮ বছর বয়সি খালেদা জিয়া দীর্ঘদিন ধরে আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, লিভার ও হৃদ্‌রোগে ভুগছেন। উল্লেখ্য, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় সাজা হলে কারাজীবন শুরু হয় খালেদা জিয়ার। পরে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায়ও তার সাজার রায় হয়। সাজাপ্রাপ্ত হয়ে কারাবরণের পর সরকারের নির্বাহী আদেশে খালেদা জিয়া প্রায় ৫ বছরের কাছাকাছি সময় ধরে গুলশানে নিজ বাসা ‘ফিরোজায়’ রয়েছেন।

Tags: