muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় সেতু ধস, বহু হতাহতের শঙ্কা

যুক্তরাষ্ট্রে জাহাজের ধাক্কায় সেতু ধস, বহু হতাহতের শঙ্কা

যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরের প্যাটাপস্কো নদীতে জাহাজের ধাক্কায় সেতু ভেঙে পড়ার ঘটনায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটের দিকের এই দুর্ঘটনায় অন্তত ২০ জন নদীতে পড়ে গিয়ে নিখোঁজ হয়েছেন বলে জানিয়েছে বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্ট।

ফায়ার ডিপার্টমেন্টের যোগাযোগবিষয়ক পরিচালক কেভিন কার্টরাইট বলেছেন, বাল্টিমোরে ব্যাপক হতাহতের পরিস্থিতি তৈরি হয়েছে। উদ্ধারকারী কয়েকটি দলের সদস্যরা নদীতে পড়ে যাওয়া কমপক্ষে ২০ জনকে উদ্ধারে কাজ শুরু করেছে। প্রায় তিন কিলোমিটার দীর্ঘ ফ্রান্সিস স্কট কি ব্রিজ ভেঙে পড়ার সময় সেতুতে বেশ কিছু গাড়ি ও ট্রাক ছিল।

তিনি বলেন, ‌‌‘‘দুর্ভাগ্যজনকভাবে আমরা প্যাটাপস্কো নদীতে ২০ জন মানুষ ও একাধিক যানবাহন পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে।’’

মঙ্গলবার স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটের দিকের এই দুর্ঘটনায় অন্তত ২০ জন নদীতে পড়ে গিয়ে নিখোঁজ হয়েছেন বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্ট সিবিসিএস নিউজকে বলেছে, ভেঙে পড়ার সময় সেতুটিতে ট্রাকের বিশাল সারি ছিল। সেতুতে আঘাতকারী জাহাজের আশপাশের পানিতে প্রচুর পরিমাণ ডিজেল ছড়িয়ে পড়েছে। তাদের ডুবুরি ও উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে ‘‘পানিতে’’ পড়ে যাওয়া লোকজনকে শনাক্তের কাজ শুরু করেছে।

কার্টরাইট বলেছেন, সেতু ধসের এই ঘটনায় নিখোঁজ লোকজনের সন্ধানে তারা যুক্তরাষ্ট্রের কোস্ট গার্ডের সাথে কাজ করছেন। ডুবুরিদের একটি দল তল্লাশি ও উদ্ধার অভিযানের জন্য নদীতে নেমেছে। তবে সেখানকার তাপমাত্রা বর্তমানে মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াস হওয়ায় উদ্ধারকাজে বেশ বেগ পোহাতে হচ্ছে।

এর আগে, মঙ্গলবার স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটের দিকে বাল্টিমোরের প্যাটাপস্কো নদীর ওপর নির্মিত তিন কিলোমিটার দীর্ঘ ওই সেতুতে সিঙ্গাপুরের পতাকাবাহী একটি কন্টেইনার জাহাজ আঘাত হানে। এতে নদীতে হুড়মুড়িয়ে ভেঙে পড়ে সেতুটি।

জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী ওয়েবসাইট ম্যারিন ট্রাফিক বলেছে, সিঙ্গাপুরের পতাকাবাহী কন্টেইনার জাহাজ ‘‘দ্য ডালি’’ মঙ্গলবার প্যাটাপস্কো নদীর ওই সেতুতে আঘাত হানে।

দেশটির সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, তিন কিলোমিটার দীর্ঘ সেতুটিতে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে পরিষ্কার হওয়া যায়নি। সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ভিডিওতে দেখা যায়, জাহাজের ধাক্কায় সেতুটির বিশাল একটি অংশ হুড়মুড়িয়ে নদীতে ভেঙে পড়ছে।

Tags: