muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

মোদির কোনো বাড়ি-গাড়ি নেই, নগদ অর্থ আছে ৫২ হাজার রুপি

মোদির কোনো বাড়ি-গাড়ি নেই, নগদ অর্থ আছে ৫২ হাজার রুপি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার নির্বাচনী হলফনামায় জানিয়েছেন, তার কোনো বাড়ি-গাড়ি নেই। আর তার কাছে নগদ অর্থ হিসেবে আছে শুধুমাত্র ৫২ হাজার রুপি। এছাড়া নিজের কোনো জমিজমাও নেই বলে জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৪ মে) বারাণসিতে লোকসভা নির্বাচনের জন্য নিজের মনোনয়নপত্র জমা দেন ভারতীয় প্রধানমন্ত্রী। এতেই এসব তথ্য জানিয়েছেন তিনি।

তবে বাড়ি-গাড়ি না থাকলেও তার ৩ দশমিক ০২ কোটি রুপির সম্পদ রয়েছে। যার বেশিরভাগই (২ দশমিক ৮৬ কোটি রুপি) স্টেট ব্যাংক অব ইন্ডিয়ায় ফিক্সড ডিপোজিট হিসেবে রয়েছে। এছাড়া গান্ধীনগর এবং বারণসির দুটি ব্যাংক অ্যাকাউন্টে ৮০ হাজার ৩০৪ রুপি রয়েছে বলে জানিয়েছেন তিনি।

এছাড়া ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে ৯ দশমিক ১২ লাখ রুপি বিনিয়োগ আছে মোদির। নিজের কাছে চারটি সোনার আংটি থাকার কথাও জানিয়েছেন মোদি। যেগুলোর দাম ২ দশমিক ৬৮ লাখ রুপি।

মোদি তার হলফনামায় আরও জানিয়েছেন, তার আয় ২০১৮-১৯ সালে ছিল ১১ দশমিক ১৪ লাখ রুপি। সেখান থেকে ২০২২-২৩ সালে এটি বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৫৬ লাখ রুপিতে।

অপরদিকে নিজের শিক্ষাগত যোগ্যতায় মোদি উল্লেখ করেছেন, তিনি ১৯৭৮ সালে দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে ব্যাচেলর অব আর্টস (বিএ) এবং ১৯৭৮ সালে গুজরাট বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স অব আর্টস (এমএ) ডিগ্রি অর্জন করেন। এছাড়া নিজের বিরুদ্ধে কোনো ফৌজদারি মামলা নেই বলেও জানিয়েছেন তিনি।

আগামী ১ জুন বারাণসিতে লোকসভার ভোটগ্রহণ হবে। ধারণা করা হচ্ছে এবারের নির্বাচনের মাধ্যমে তৃতীয়বারের মতো বিশ্বের সবচেয়ে বড় গণতান্ত্রিক দেশের প্রধানমন্ত্রী হবেন তিনি।

বারাণসিতে মনোনয়ন দাখিল করে মোদি বলেন, “আমি অভিভূত এবং আবেগাপ্লুত। আমি বুঝতেও পারিনি আপনাদের মমতার মধ্যে কীভাবে ১০ বছর কেটে গেছে। আজ মা গঙ্গা আমাকে বরণ করে নিয়েছে।”

Tags: