muktijoddhar kantho logo l o a d i n g

অর্থনীতি

অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামী কোম্পানি এনভিডিয়া!

অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামী কোম্পানি এনভিডিয়া!

সম্প্রতি টেক জায়ান্ট অ্যাপলকে টপকে বিশ্বের সবচেয়ে দামী কোম্পানির আসন নতুন নাম লিখিয়েছে এনভিডিয়া, যার উত্থানের পেছনে কাজ করেছে কৃত্রিম বুদ্ধিমত্তার জোয়ার। এই মাসের শুরুতে এই টেক জায়ান্টকে টপকে বিশ্বের সবচেয়ে দামী কোম্পানির তালিকায় দ্বিতীয় অবস্থানে উঠে এসেছিল এনভিডিয়া। আর গেল মঙ্গলবার এই তালিকার শীর্ষে থাকা মাইক্রোসফটকেও সিংহাসনচ্যুত করল কোম্পানিটি, যেখানে তাদের শেয়ারমূল্য বেড়েছে তিন শতাংশের বেশি।

এই বছর সামগ্রিকভাবে এনভিডিয়ার শেয়ারমূল্য বেড়েছে ১৭০ শতাংশের বেশি, যেখানে চিপ প্রসেসর বাজারের ৮০ শতাংশ দখলে রেখে কৃত্রিম বুদ্ধিমত্তা খাতেও শীর্ষে অবস্থান করছে চিপ জায়ান্ট কোম্পানিটি। সর্বশেষ উত্থানের পর এনভিডিয়ার বাজারমূল্য এখন তিন লাখ ৩২ হাজার ছয়শ কোটি ডলার, যেখানে ফেব্রুয়ারিতে তাদের বাজারমূল্য দুই ট্রিলিয়ন ডলার স্পর্শ করেছিল।

কোম্পানির এমন নাটকীয় উত্থানে প্রযুক্তি খাতেও একটি মাইলফলক অর্জিত হয়েছে, যে খাতে ২০০৭ সালে আইফোন উন্মোচনের পর থেকে রাজত্ব করে আসছিল অ্যাপল, আর তার পেছনেই ছিল মাইক্রোসফট। তবে, আইফোনের চাহিদা কমে আসার প্রভাব অ্যাপলের শেয়ারমূল্যে পড়ায় এ বছরের শুরুতেই মাইক্রোসফটের কাছে সিংহাসন হারিয়েছে কোম্পানিটি।

একই সময় চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআইয়ের ওপর মাইক্রোসফটের বিনিয়োগও কোম্পানির শেয়ারমূল্য বৃদ্ধির ক্ষেত্রে সহায়ক ছিল, যার ফলে জেনারেটিভ এআই খাতেও প্রাথমিকভাবে এগিয়ে ছিল কোম্পানিটি।

বিশেষজ্ঞদের মতে, মাসের শুরুতে শেয়ারবাজারে ঘটে যাওয়া এক বিভাজনের পর এনভিডিয়ার শেয়ারের চাহিদা বেড়ে যায়। ফলে, কোম্পানিটি আরও শেয়ার তৈরি করে, যা বিভিন্ন বিনিয়োগকারীদেরকে আরও আকৃষ্ট করেছে।

Tags: