muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে ভারত

অস্ট্রেলিয়াকে হারিয়ে সেমিফাইনালে ভারত

অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে সেমিফাইনালে উঠে গেলো ভারত। বাঁচামরার লড়াইয়ের ম্যাচে হেরে সেমিফাইনালের আগেই বিদায়ের শঙ্কায় পড়ে গেল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া।

আজ সকাল সাড়ে ৬টায় ওয়েস্ট ইন্ডিজের কিংস্টনে আফগানিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ ক্রিকেট দল। সেই ম্যাচে আফগানরা জয় পেলে সেমিফাইনলে উঠে যাবে। তখন কপাল পুড়বে অস্ট্রেলিয়ার।

তবে আজ সকালে শুরু হতে যাওয়া ম্যাচে বাংলাদেশ যদি আফগানদের বিপক্ষে ১৬০ রান করে ৬২ রানের জয় পায়; তখন অস্ট্রেলিয়া, বাংলাদেশ ও আফগানদের পয়েন্ট সমান ২ করে হবে। তখন এই তিন দলের মধ্যে যারা রান রেটে এগিয়ে থাকবে তারা সেমিফাইনালে চলে যাবে। সেই ক্ষেত্রে অস্ট্রেলিয়ার সম্ভাবনা বেশি।

সোমবার টস হেরে প্রথমে ব্যাট করে রোহিত শর্মার ব্যাটিং তাণ্ডবে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৫ উইকেটে ২০৫ রানের পাহাড় গড়েছে ভারতীয় ক্রিকেট দল।

টার্গেট তাড়া করতে নেমে ১৩ ওভারে ২ উইকেটে ১২৮ রান করে ভালো পজিশনেই ছিল অস্ট্রেলিয়া। প্রতি ওভারে গড়ে ১০ রান করে নিয়ে জয়ের স্বপ্ন দেখছিল অজিরা। কিন্তু এরপর খেই হারিয়ে ফেলে সাবেক চ্যাম্পিয়নরা।

মাত্র ২৫ রানের ব্যবধানে স্বীকৃত চার ব্যাটসম্যান গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, ওপেনার ট্রাভিস হেড এবং উইকেটকিপার ব্যাটসম্যান ম্যাথু ওয়েডের উইকেট হারিয়ে ম্যাচ থেকে কার্যত ছিটকে যায় অস্ট্রেলিয়া।

শেষ দিকে একের পর এক উইকেট পতনের কারণে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৮১ রানের বেশি করতে পারেনি অস্ট্রেলিয়া। দলের হয়ে ৪৩ বলে সর্বোচ্চ ৭৩ রান করেন ওপেনার ট্রাভিস হেড। ২৪ রানে জয় পায় ভারত। দলের জয়ে দারুণ বোলিং করেন আর্শদীপ সিং ও কুলদীপ যাদবরা।

এদিন ওয়েস্ট ইন্ডিজের সেন্ট লুসিয়ার ড্যারেন স্যামি স্টেডিয়ামে টস জিতে ভারতকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়া। আগে ব্যাট করতে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারান বিরাট কোহলি। তিনি ৫ বলে শূন্য রানে ফেরেন।

এরপর রীতিমতো তাণ্ডব চালাতে থাকেন অধিনায়ক রোহিত শর্মা। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে মাত্র ১৯ বলে ৫টি ছক্কা আর চারটি চারের সাহায্যে ফিফটি হাঁকান রোহিত।

রোহিত এদিন ৪১ বলে ৮টি ছক্কা আর ৭টি চারের সাহায্যে ৯২ রানের ঝলমলে ইনিংস খেলেন। এই ইনিংস খেলার মধ্য দিয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ও ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলিকে ছাড়িয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রানের রেকর্ড গড়েন রোহিত। ১৪৯ ইনিংসে রোহিতের সংগ্রহ ৩১ ফিফটি আর ৫টি সেঞ্চুরিতে ৪ হাজার ১৬৫ রান।

টি-টোয়েন্টিতে ১১৬ ইনিংসে ব্যাট করে ৪,১৪৫ রান করে এতদিন শীর্ষে ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। ১১৫ ইনিংসে ৪ হাজার ৩ রান দ্বিতীয় পজিশনে ছিলেন বিরাট কোহলি।

রোহিত আউট হওয়ার পর মাত্র ১৬ বল খেলে তিন চার আর দুই ছক্কায় ৩১ রান করেন সূর্যকুমার যাদব। ২২ বলে দুই চার আর এক ছক্কায় ২৮ রান করে ফেরেন শিবম দুবে। ১৭ বলে এক চার আর দুই ছক্কায় ২৭ রান করেন অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া।

Tags: