muktijoddhar kantho logo l o a d i n g

আইন আদালত

ফাইয়াজের রিমান্ড বাতিল, শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ

ফাইয়াজের রিমান্ড বাতিল, শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ

রাজধানীর যাত্রাবাড়ী থানায় দায়ের হওয়া পুলিশ হত্যায় মামলায় ১৭ বছরের কিশোর হাসনাতুল ইসলাম ফাইয়াজের রিমান্ড বাতিল করেছেন হাইকোর্ট। ৭ দিনের রিমান্ড বাতিল করে তাকে শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেয়া হয়েছে।

ফাইয়াজকে রিমান্ডে নেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিটের শুনানি শেষে রোববার বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশনা দেন।

এর আগে গত ২৭ জুলাই ঢাকা কলেজের এইচএসসি প্রথমবর্ষের শিক্ষার্থী হাসনাতুল ইসলাম ফাইয়াজকে ঢাকার সিএমএম আদালতে হাজির করে তদন্ত কর্মকর্তা তার রিমান্ড চেয়ে আবেদন করেন। ওই দিন অভিযুক্তকে শিশু হিসেবে দাবি করা হলেও তার পক্ষে প্রমাণ দিতে ব্যর্থ হওয়ায় তার ৭ দিনের রিমান্ড মঞ্জুর করা হয়।

রোববার (২৮ জুলাই) ঢাকা সিএমএম আদালতে অভিযুক্ত ফাইয়াজকে শিশু হিসেবে দাবির স্বপক্ষে বয়স প্রমাণ (এসএসসি ও জন্ম সনদ) দাখিল করায় আদালত তার রিমান্ড স্থগিত করেছেন এবং উক্ত অভিযুক্তের বয়স নির্ধারণ বিষয়ে শুনানি ও আদেশের জন্য সংশ্লিষ্ট শিশু আদালতে পাঠান।

পরে হাইকোর্টের শিশু আদালত বিভাগ শুনানি শেষে ফাইয়াজকে শিশু হিসেবে ঘোষণা করে তার রিমান্ড বাতিল করেন এবং তাকে শিশু উন্নয়ন কেন্দ্রে পাঠানোর আদেশ দেন।

জন্ম নিবন্ধন অনুসারে, ফাইয়াজের জন্ম ২০০৭ সালের ১৯ এপ্রিল। ২০২৪ সালের এসএসসি পরীক্ষায় ঢাকার শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ থেকে গোল্ডেন এ প্লাস পেয়েছে সে। বর্তমানে ঢাকা কলেজের প্রথম বর্ষের এই শিক্ষার্থীকে শনিবার ঢাকার নিম্ন আদালতে হাজির করা হয়। মামলার এজাহারে ফাইয়াজের বয়স দেখানো হয়েছে ১৯ বছর। গত ২৪ জুলাই রাতে ফাইয়াজকে মাতুয়াইলের বাসা থেকে সাদাপোশাকে একদল লোকজন এসে জিজ্ঞাসাবাদের কথা বলে ধরে নিয়ে যায় বলে জানান তার পরিবার।

কোটা সংস্কার আন্দোলনের সময় মাতুয়াইল হাসপাতালের বিপরীত পাশে এক পুলিশ সদস্যকে মেরে ঝুলিয়ে রাখার মামলায় ১৭ আসামির মধ্যে ১৬ নম্বর আসামি হিসেবে তার নাম উল্লেখ করা হয়।

Tags: