muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

আপিল বিভাগের পাঁচ বিচারপতির পদত্যাগের সিদ্ধান্ত

আপিল বিভাগের পাঁচ বিচারপতির পদত্যাগের সিদ্ধান্ত

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৫ বিচারপতি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান পদত্যাগ করেন।

আপিল বিভাগের ৫ বিচারপতি আজকের মধ্যে রাষ্ট্রপতির কাছে পদত্যাগপত্র জমা দিবেন বলে জানা গেছে।

সুপ্রিম কোর্টের একজন কর্মকর্তা বলেছেন, শনিবার দুপুরে পদত্যাগের সিদ্ধান্ত জানিয়েছেন বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি আবু জাফর সিদ্দিকী, বিচারপতি জাহাঙ্গীর হোসেন, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।

আপিল বিভাগের ৭ বিচারকের মধ্যে বিচারপতি মো. আশফাকুল ইসলাম পদত্যাগ করবেন না বলে ওই কর্মকর্তা জানিয়েছেন। ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে তার নাম শোনা যাচ্ছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের পদত্যাগের খবর জানিয়ে আইন উপদেষ্টা আসিফ নজরুল শনিবার দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের বলেন, আপিলেট ডিভিশনের অন্যান্য যে বিচারকরা আছেন তাদের পদত্যাগের দাবি আছে বলে আমি শুনেছি। আমি শুনেছি, টেলিভিশনের স্ক্রলে দেখছি যে অন্যান্যরা পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। তবে পদত্যাগপত্র এখনো আইন মন্ত্রণালয়ে আসে নাই।

নতুন প্রধান বিচারপতি নিয়োগ বিষয়ে তিনি বলেন, আমি একটা জিনিস বলব যে আমি অবশ্যই প্রধান বিচারপতির মতামত গ্রহণ করব। ওনার মতামত গ্রহণ করা সাপেক্ষে কনসার্ন যারা আছেন তাদের সবার বিবেচনা সাপেক্ষে আমার মন্ত্রণালয়ের যদি কোনো রোল থাকে এ ব্যাপারে আমরা চেষ্টা করব সবচেয়ে যোগ্য, সৎ এবং নিরপেক্ষ একজন মানুষ যেন প্রধান বিচারপতি নিয়োগ পায়।

শেখ হাসিনা সরকারের পতন ঘটানো বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ডাকে আন্দোলনকারীরা শনিবার আপিল বিভাগের সব বিচারকের পদত্যাগের দাবিতে সুপ্রিম কোর্ট ঘোরাও করে।

তাদের দাবি মানা না হলে প্রধান বিচারপতির বাসভবন ঘেরাওয়েরও হুঁশিয়ারি দেন বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

প্রধান বিচারপতি আজ শনিবার সকালে সুপ্রিম কোর্টের বিচারপতিদের নিয়ে ফুলকোর্ট সভা আহ্বান করলেও আন্দোলনকারীরা ঘেরাওয়ের ডাক দেয়ার পর তা স্থগিত করা হয়।

Tags: