muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

আরজি কর-কাণ্ডে মমতার পদত্যাগ দাবি নির্ভয়ার মায়ের

আরজি কর-কাণ্ডে মমতার পদত্যাগ দাবি নির্ভয়ার মায়ের

দিল্লিতে ২০১২ সালে দলগত ধর্ষণের পর হত্যার শিকার নির্ভয়ার মা আশা দেবী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পদত্যাগ দাবি করেছেন।

কলকাতায় একজন শিক্ষানবিশ নারী চিকিৎসককে ধর্ষণ ও নৃশংসভাবে হত্যার ঘটনায় ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়ার পরে মমতা পরিস্থিতি সামাল দিতে ‘ব্যর্থ’ হয়েছেন বলে আশা দেবী মন্তব্য করেছেন।

নির্ভয়ার মা আশা দেবী বলেন, মমতা অভিযুক্তদের বিরুদ্ধে মুখ্যমন্ত্রীর ক্ষমতা প্রয়োগ করে ব্যবস্থা নেওয়ার বদলে নিজে প্রতিবাদে নেমে জনতার দৃষ্টি ঘোরানোর চেষ্টা করেছেন।

মমতার কড়া সমালোচনা করে নির্ভয়ার মা আরও বলেন, মমতা বন্দ্যোপাধ্যায় ইচ্ছে করলে প্রশাসনকে ব্যবহার করে অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারতেন। কিন্তু তা না করে তিনি মূল ইস্যু থেকে নজর ঘোরাতে চেষ্টা করেছেন। রাজ্য প্রশাসনের শীর্ষ ব্যক্তি হিসেবে তাঁর কাছ থেকে কঠিন পদক্ষেপ আশা করা গিয়েছিল। এই অবস্থায় তিনি তাঁর দায়িত্ব পালন করতে ব্যর্থ। তাই তাঁর পদত্যাগ করা উচিত বলে মনে করেন আরেক নির্যাতিতার মা।

তিনি আরও বলেন, যতক্ষণ না কেন্দ্র ও রাজ্য সরকারগুলি ধর্ষকদের আদালতে দ্রুত শাস্তির ব্যবস্থা করবে, ততক্ষণ দেশের বিভিন্ন অংশে প্রতিদিন এ ধরনের নারকীয় ঘটনা ঘটতেই থাকবে।

তাঁর কথায়, কলকাতার মেডিক্যাল কলেজের মতো জায়গায় যখন মেয়েরা নিরাপদ নয়, তখন দেশে মেয়েদের নিরাপত্তা কোথায় দাঁড়িয়ে আছে তা সহজেই বোধগম্য।

Tags: