muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

বার্ধক্যবিরোধী ওষুধ তৈরি করতে বিজ্ঞানীদের নির্দেশ দিলেন পুতিন

বার্ধক্যবিরোধী ওষুধ তৈরি করতে বিজ্ঞানীদের নির্দেশ দিলেন পুতিন

সাধারণ চিন্তায় মনে করা হয়, বার্ধক্য ঠেকানো যায় না। কারণ বার্ধক্য একটা প্রাকৃতিক নিয়ম এবং প্রত্যেকেরই পরিণতি। আমরা বেশিরভাগ মানুষ জীবনকে এভাবেই দেখি। কিন্তু জেনেটিক বিজ্ঞানীদের অনেকে মনে করেন, বার্ধক্য ঠেকানো যায়।

এবার বয়স থামানোর ওষুধ তৈরির কাজ শুরু করতে রাশিয়ার বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। জানা গেছে, নিজের জন্য নয়, দেশের জন্যই এই ওষুধ তৈরি করতে বলেছেন পুতিন। বুধবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার মানুষদের গড় আয়ু উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট পুতিন। যাতে তাদের আয়ু বাড়ে, তার জন্য রাশিয়ার বিজ্ঞানীদের দ্রুত বার্ধক্য রোধকারী বা অ্যান্টি-এজিং চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করতে বলেছেন তিনি।

গত জুন মাসেই এই নির্দেশ দিয়েছিলেন। সম্প্রতি মেদুজা ও সিস্টেমা নামে দুটি সংবাদমাধ্যমের তদন্তমূলক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। আপাতত বার্ধক্য ঠেকিয়ে ২০৩০ সালের মধ্যে ১ লক্ষ ৭৫ হাজার মানুষের জীবন বাঁচাতে চায় রাশিয়া।

প্রেসিডেন্টের নির্দেশ পাওয়ার পরই স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে একাধিক গবেষণা প্রতিষ্ঠানে যোগাযোগ করা হয়েছে। সেখানের চিকিৎসক-গবেষকদের এমন ওষুধ বা চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করতে বলা হয়েছে- যা সাধারণ মানুষের বয়স বা বার্ধক্য রুখে দেবে।

সম্প্রতি রাশিয়ার উপপ্রধানমন্ত্রী টাটিয়ানা গোলিকভা জানিয়েছেন, সরকার অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার করে এমন চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করা হবে, যা আয়ু বাড়াবে এবং জীবনের মানোন্নয়ন করবে।

Tags: