muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

চলতি বছর ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু

চলতি বছর ডেঙ্গুতে একদিনে সর্বোচ্চ মৃত্যু

ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় পাঁচজনের মৃত্যু হয়েছে। যা চলতি বছরে একদিনে সর্বোচ্চ মৃত্যু। এ নিয়ে চলতি বছরে ডেঙ্গুতে ১০২ জন মারা গেলেন। এর বাইরেও গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৩৪ জন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমারজেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক বার্তায় এ তথ্য জানানো হয়েছে। এ সময় আরও জানানো হয়, দেশে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৩৪ জন।

এর আগের দিন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে ৬১৫ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় মৃত্যু হয়েছে এক জনের। হাসপাতালে ভর্তি রোগীর মধ্যে চট্টগ্রাম বিভাগে ৯৪ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১০৪, ঢাকা উত্তর সিটিতে ১৭৫, ঢাকা দক্ষিণ সিটিতে ১৩৭, খুলনা বিভাগে ৬০ ও ময়মনসিংহ বিভাগে ৬ জন রয়েছেন। এ ছাড়াও বরিশাল বিভাগে ২৪ জন, রাজশাহী বিভাগে ১৩ জন এবং রংপুর বিভাগে ২ জন নতুন রোগী ভর্তি হয়েছেন।

একই সময়ে সারাদেশে ৫৫৪ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছর ছাড়পত্র পেয়েছেন ১৪ হাজার ৫৪৬ জন।

চলতি বছরের জানুয়ারি থেকে এখন পর্যন্ত মোট ১৬ হাজার ২৮৫ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। এ সময় মৃত্যু হয়েছে ১০২ জনের।

প্রসঙ্গত, স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী ২০০০ সালে দেশে ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব ব্যাপকভাবে শুরু হয়। ২০২২ সাল পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৪ হাজার ২৪৬ জন। আর মৃত্যু হয়েছে ৮৫৩ জনের।

এছাড়া দেশের ইতিহাসে ডেঙ্গুতে সর্বোচ্চ সংক্রমণ ও মৃত্যু হয়েছে গত বছর। এ সময় ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৭০৫ জনের।

Tags: