muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নতুন উপাচার্য পেল চট্টগ্রাম, জগন্নাথ, শাহজালালসহ ৬ বিশ্ববিদ্যালয়

নতুন উপাচার্য পেল চট্টগ্রাম, জগন্নাথ, শাহজালালসহ ৬ বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম, জগন্নাথ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়সহ আরও ছয় বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুহাম্মদ ইয়াহইয়া আখতার। ইয়াহইয়া আখতারকে সাময়িকভাবে উপাচার্য নিয়োগ দেয়া হয়েছে। ১৯৮২ সাল থেকে তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে শিক্ষকতা করেন। দুই বছর আগে অবসরে যান এ অধ্যাপক।

রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য এসব নিয়োগ দিয়েছেন। বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাদে অন্যদেরকে চার বছরের জন্য নিয়োগ দেয়া হয়েছে।

আলাদা প্রজ্ঞাপনে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য হিসেবে একই বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মো. রেজাউল করিম, সিলেটে অবস্থিত শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাপ্লায়েড ক্যামিস্ট্রি ও কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক এএম সরওয়ারউদ্দিন চৌধুরী, রংপুরে অবস্থিত বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের অধ্যাপক মো. শওকত আলীকে নিয়োগ দেয়া হয়েছে।

টাঙ্গাইলে অবস্থিত মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারি অ্যান্ড বায়োটেকনলজি বিভাগের অধ্যাপক মো. আনোয়ারুল আজীম আকন্দ এবং ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. জাহাঙ্গীর আলম নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন।

এদিন আলাদা প্রজ্ঞাপনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) হিসেবে নিয়োগ পেয়েছেন একই বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম মাহফুজুর রহমান; উপ-উপাচার্য (প্রশাসন) প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক সোহেল আহমেদ ও কোষাধ্যক্ষ হলেন গণিত বিভাগের মো. আব্দুর রব।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে নতুন উপাচার্য এর পাশাপাশি উপ- উপাচার্য নিয়োগ পেয়েছেন এ বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের অধ্যাপক মো. সাজেদুল করিম।

ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মুখে গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর স্বায়ত্তশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য (ভিসি), সহ-উপাচার্য, কোষাধ্যক্ষসহ শীর্ষ পর্যায়ে শিক্ষক-কর্মকর্তারা পদত্যাগ করেছেন। তাঁরা সবাই বিগত সরকারের আমলে নিয়োগ পাওয়া। এখন সেসব পদে নিয়োগ দেয়া হচ্ছে।

এর আগে ঢাকা, জাহাঙ্গীরনগর, রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ দেয়া হয়।

Tags: