muktijoddhar kantho logo l o a d i n g

আন্তর্জাতিক

জনসমর্থনে ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা হ্যারিস

জনসমর্থনে ট্রাম্পের চেয়ে এগিয়ে কমলা হ্যারিস

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের থেকে জনসমর্থনে ছাড়িয়ে এগিয়ে যাচ্ছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী কমলা হ্যারিস, টেলিভিশন নেটওয়ার্কগুলোর জরিপে এমন চিত্র উঠে এসেছে। রোববার (২২ সেপ্টেম্বর) এনবিসি নিউজের জরিপের ফল প্রকাশিত হয়েছে। তাতে দেখা গেছে, জনসমর্থনে হ্যারিস ট্রাম্পের চেয়ে পাঁচ শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন। হ্যারিস প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হওয়ার পর থেকে জরিপে অংশগ্রহণকারীরা তার প্রতি বেশি অনুকূল মনোভাব দেখাচ্ছেন।

প্রার্থী হওয়ার পর থেকে হ্যারিসের বিষয়ে তাদের মনোভাব কী, এমন প্রশ্নের উত্তরে জরিপে অংশ নেওয়া ১০০০ নিবন্ধিত ভোটারের মধ্যে ৪৮ শতাংশ ইতিবাচক ছিলেন, কিন্তু জুলাইয়ে তা ৩২ শতাংশ ছিল। অপরদিকে জরিপে অংশগ্রহণকারীদের মধ্যে ৪০ শতাংশ ট্রাম্পের বিষয়ে ইতিবাচক ছিলেন, জুলাইয়ে যা ৩৮ শতাংশ ছিল।

রয়টার্স জানাচ্ছে, ২০০১ এর ১১ সেপ্টেম্বরের হামলার পর থেকে এনবিসির করা রাজনীতিকদের রেটিংয়ে এটিই সবচেয়ে বড় উল্লম্ফন।

নিউজ নেটওয়ার্কটি জানিয়েছে, সেপ্টেম্বরের ১৩ থেকে ১৭ তারিখের মধ্যে জরিপটি পরিচালিত হয়েছে আর এর ভুলের মাত্রা ৩ শতাংশ পয়েন্ট।

সিবিএস নিউজের পৃথক জরিপে দেখা গেছে, জনসমর্থনে হ্যারিস ট্রাম্পের চেয়ে চার শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন। দুই শতাংশ পয়েন্ট এদিক ওদিক হতে পারে এমন মাত্রার ভুলসহ হ্যারিসের প্রতি সমর্থন জানিয়েছেন ৫২ শতাংশ আর ট্রাম্পের প্রতি ৪৮ শতাংশ।

সেপ্টেম্বরের ১৮ থেকে ২০ তারিখের মধ্যে সিবিএসের চালানো জরিপে ৩১২৯ জন নিবন্ধিত ভোটার অংশ নেন আর তাতে হ্যারিস দুই শতাংশ পয়েন্টে এগিয়ে ছিলেন। আর এর আগে অগাস্টে করা জরিপে দুই প্রার্থীর জনসমর্থন ৫০-৫০ শতাংশ পাওয়া গিয়েছিল। কিন্তু দুই প্রার্থীর ১০ সেপ্টেম্বরের বিতর্কের পর থেকেই হ্যারিসের জনসমর্থন শুরু করে বলে জরিপে ধারণা পাওয়া গেছে।

Tags: