muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

প্রধানমন্ত্রীর বিচক্ষন্নতার কারণেই স্থলসীমান্ত চুক্তিতে সফলতাঃ ড. একে মোমেন

Dr.Momen_
মুক্তিযোদ্ধার কন্ঠঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষন্নতার কারণেই স্থলসীমান্ত চুক্তিতে সফলতা এসেছে বলে দাবি করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত ড. একে মোমেন।

মঙ্গলবার সন্ধ্যায় সিলেট নগরীর দরগাহ গেটের শহীদ সুলেমান হলে মহানগর যুবলীগ আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ঐতিহাসিক স্থলসীমান্ত চুক্তি ভারতের পার্লামেন্টে গৃহীত হওয়ায় এ আলোচনা সভার আয়োজন করা হয়।

ড. একে মোমেন বলেন, শেখ হাসিনার সরকারের সময়ে বাংলাদেশ আন্তর্জাতিক আদালতে সমুদ্রসীমা সংক্রান্ত বিষয়ে বিজয় ছিনিয়ে এনেছে, ভারতের সঙ্গে স্থলসীমান্ত চুক্তি সেদেশের পার্লামেন্টে সর্বসম্মতভাবে গৃহীত হয়েছে। এই অর্জনের জন্য কোনো ধরনের যুদ্ধের প্রয়োজন হয়নি। এ ক্ষেত্রে তিনি স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাষ্ট্রপরিচালনা ও শেখ হাসিনার সময়ে সম্পাদিত গঙ্গা-পানি চুক্তি, পাবর্ত্য শান্তিচুক্তিসহ আরো বেশ কিছু অর্জনের উদাহরণ তুলে ধরেন।

তিনি বলেন, জাতিসংঘে বাংলাদেশের ভাবমূর্তি অনেক ভালো। সদস্যভুক্ত দেশগুলো বাংলাদেশকে উন্নয়নের মডেল হিসেবে অনুস্মরণ করে। জাতিসংঘ মহাসচিব বান কি মুন বাংলাদেশকে একটি সম্ভাবনার দেশ হিসেবে আন্তর্জাতিক মহলের কাছ তুলে ধরেন। শেখ হাসিনার সুদক্ষ ও বিচক্ষণ নেতৃত্বের কারণে এটা সম্ভব হয়েছে।

অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় সাফল্য অর্জন করেছে মন্তব্য করে রাষ্ট্রদূত মোমেন বলেন, তবুও অনেক সমস্যা এবং চ্যালেঞ্জ আমাদের রয়েছে। বেকারত্বসহ বিভিন্ন সমস্যার সমাধানে যুব সমাজকে এগিয়ে আসতে হবে। এজন্য নিজেদের সুশিক্ষিত ও সোনার মানুষ হিসেবে গড়ে তোলার আহ্বান জানান তিনি।

মহানগর যুবলীগের আহ্বায়ক আলম খান মুক্তির সভাপতিত্বে এ আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন সিলেটের সিভিল সার্জন ডা. আজহারুল ইসলাম, সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক মুশফিক জায়গীর, মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাকির হোসেন, সাংগঠনিক সম্পাদক এ টি এম হাসান জেবুল ও প্রচার সম্পাদক আব্দুর রহমান জামিল প্রমুখ।

২১ মে ২০১৫/ নিঝুম

Tags: