muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

কড়া নিরাপত্তার মধ্যে বাংলা বছরের প্রথম দিনকে বরণ করে নিতে প্রস্তুত রমনার বটমূল

মুক্তিযোদ্ধার কন্ঠ রিপোর্টঃ 

রমনা পার্ক। চারদিকে ঢোল-তবলা আর ঝুনঝুনির শব্দ। মাইক্রোফোনে ভেসে আসছে ‘আলোকের এই ঝরনা ধারায় ধুইয়ে দাও/আপনাকে এই লুকিয়ে রাখা, ধূলায় ঢাকা, ধুইয়ে দাও …..’ বটমূল জুড়ে এক ঝাঁক শিল্পী। সবাই ব্যস্ত নিজেদের শেষ মুহূর্তের প্রস্তুতিতে।

অন্যদিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ব্যস্ত নাশকতা ঠেকাতে বিভিন্ন মহড়া নিয়ে।

রাত পোহালেই বাঙালি জাতির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। রমনা বটমূলে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানের মধ্য দিয়ে শুরু হবে দিনব্যাপী এ অনুষ্ঠান। আর কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে বাংলা বছরের প্রথম দিনকে বরণ করে নিতে প্রস্তুত রমনার বটমূল।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) রমনা পার্ক ঘুরে দেখা যায়, পুরো পার্ক জুড়ে ব্যাপক নিরাপত্তা প্রস্তুতি। সোয়াত টিম, র‌্যাবের বোম্ব ডিসপোজাল টিম, ডগ স্কেয়াড নিয়ে পুলিশসহ বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের শো-ডাউন করতে দেখা যায়।

অনুষ্ঠানস্থলে বসানো হয়েছে পুলিশ কন্ট্রোল রুম, জরুরি চিকিৎসা সেবা ও  র‌্যাবের ওয়াচ টাওয়ার। নাশকতা ঠেকাতে পুরো এলাকায় সিসি ক্যামেরা বসানো হয়েছে। বটমূলের মূলমঞ্চের প্রস্তুতি শেষ হয়েছে।

রমনা থানা সূত্রে জানা যায়, রমনার বটমূলে দুই গেট দিয়ে প্রবেশ করতে হবে। তিনটি গেট দিয়ে বের হওয়া যাবে। ভিআইপিদের জন্য প্রতিটি গেট দিয়ে প্রবেশের সুযোগ থাকবে।

উদীচীর রানা নামে এক সাংস্কৃতিক কর্মী জানান, বর্ষবরণের জন্য তাদের সব প্রস্তুতি শেষ হয়েছে। সবাই শেষ মুহূর্তে একটু ঝালিয়ে নিচ্ছেন। আশা করি, কোনো নাশকতা ছাড়াই বাঙালি জাতি শান্তিপূর্ণভাবে উৎসবমূখর পরিবেশে বাংলা বছরের প্রথম দিনটি পার করতে পারবে।

রমনা বটমূল পরিদর্শনকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, পহেলা বৈশাখ উপলক্ষে সারাদেশে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। রমনা বটমূলে পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য উপস্থিত থাকবে। বটমূলের বর্ষবরণ অনুষ্ঠানে অনুরোধ থাকবে কেউ যেন ব্যাগ নিয়ে প্রবেশ না করে।

Tags: