muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নূর হোসেনকে দেশে পাঠাতে ভারতে মামলা প্রত্যাহারে আর্জি

nurhossain
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ নারায়ণগঞ্জ সাতখুন মামলার অন্যতম মূল অভিযুক্ত নূর হোসেনের বিরুদ্ধে দায়ের করা মামলা তুলে নিতে চায় ভারত সরকার। এজন্য দেশটির সরকার পশ্চিমবঙ্গের একটি আদালতে আবেদন জানিয়েছে।

বাংলাদেশে তার বিরুদ্ধে যে সব গুরুতর অভিযোগ রয়েছে, সেজন্যই নূর হোসেনের বিরুদ্ধে মামলা তুলে নিয়ে তাকে বাংলাদেশে ফেরত পাঠাতে মামলা তুলে নেয়া হচ্ছে বলে জানা গেছে। খবর বিবিসি বাংলা
নূর হোসেন ও তার দুই সহযোগীর বিরুদ্ধে উত্তর চব্বিশ পরগণার জেলা আদালতে অনুপ্রবেশের মামলা চলছে এক বছরেরও বেশী সময় ধরে। চার্জশীট পেশ করার পরে তার বিচারও শুরু হয়েছে অতিরিক্ত জেলা দায়রা জজ প্রবীর কুমার মিশ্রের আদালতে। সেখানেই মামলা তুলে নেওয়ার আবেদন জানিয়েছেন উত্তর চব্বিশ পরগণার প্রধান সরকারী কৌঁসুলি শান্তময় বসু।
নুর হোসেন নিজে কোনো উকিল দেননি, কিন্তু তার সঙ্গে ধরা পড়া খান সুমনের হয়ে মামলা লড়ছেন আইনজীবী অনুপ ঘোষ। তিনি বিবিসিকে জানিয়েছেন, ভারতীয় দন্ডবিধির ৩২১ নম্বর ধারা অনুযায়ী সরকার পক্ষ চাইলে এরকম আবেদন করতে পারে।
অনুপ ঘোষ বলেন, সরকারী উকিল তার আবেদনে জানিয়েছেন যে বাংলাদেশে নুর হোসেনের বিরুদ্ধে অনেকগুলো গুরুতর অভিযোগ আছে – সেজন্যই তার বিরুদ্ধে মামলা তুলে নিয়ে সেদেশে ফেরত পাঠাতে চায় সরকার। তবে যে আদালতে সোমবার আবেদন করা হয়েছে, সেই বিচারকের এ নিয়ে সিদ্ধান্ত নেয়ার অধিকার নেই। মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেট ২১ সেপ্টেম্বর এই আবেদন শুনে রায় দেবেন।
নূর হোসেন আর তার দুই সঙ্গী গত বছর ১৪ই জুন কলকাতা বিমানবন্দরের কাছে কৈখালী এলাকায় গ্রেপ্তার হয়েছিলেন। তাদের বিরুদ্ধে একটাই অভিযোগ– তারা বসিরহাট এলাকা দিয়ে অবৈধভাবে ভারতে প্রবেশ করেছেন কোনও ভিসা ছাড়াই। তাই বিদেশী আইনের ১৪ নম্বর ধারাতেই অভিযোগ করা হয়েছে তিনজনের বিরুদ্ধে।
নুর হোসেনের সঙ্গেই অনুপ্রবেশের দায়ে ধরা পড়া একজন খান সুমন জামিনে ছাড়া পেয়েছিলেন, কিন্তু তিনি পরপর তিনটি শুনানীতে গরহাজির থাকায় তার নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

Tags: