muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বন্যার ক্ষতি পুষিয়ে দিতে ৮১৩৭ জন কৃষকের মাঝে ধানের চারা বিতরণ করবে সরকার

ডেস্ক রিপোর্ট ।। উত্তরাঞ্চলের কয়েকটি জেলার কৃষকদের বন্যার ক্ষতি পুষিয়ে দিতে সরকারের পক্ষ থেকে ৮ হাজার ১৩৭ জন কৃষকের মাঝে ধানের চারা বিতরণ করা হবে। এছাড়া ১ হাজার ১২০ জন কৃষককে ৫ কেজি করে আমন ধানের বীজ দেয়া হবে বিনামূল্যে।

যে পরিমাণ চারা ও বীজ দেয়া হবে তাতে প্রত্যেক কৃষক অন্তত এক বিঘা জমিতে ধান চাষ করতে পারবেন। মোট ৯ হাজার ২৫৭ জন কৃষক এ সুবিধা পাবেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, বগুড়ার সারিয়াকান্দি, দিনাজপুরের বিরল ও চিরিরবন্দর, রংপুরের পীরগঞ্জ, নীলফামারী সদর, সৈয়দপুর, লালমনিরহাট সদর, কুড়িগ্রাম, ঠাকুরগাঁও, নওগাঁর পত্নীতলা, ধামুইরহাট, জামালপুর সদর ও সিরাজগঞ্জের কৃষকদের মধ্যে এই চারা ও বীজ বিতরণ করা হবে।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক (মনিটরিং ও বাস্তবায়ন) ড. আলহাজ উদ্দিন আহমেদ বলেন, বন্যায় কৃষকরা যাতে সামান্য হলেও ক্ষতি পুষিয়ে নিতে পারেন সেজন্যই সরকার কিছু কৃষককে আমনের চারা ও বীজ দিয়ে সহযোগিতা করছে। তিনি বলেন, আগামীকাল বগুড়া ও গাইবান্ধায় প্রধানমন্ত্রী বন্যাদুর্গতদের মাঝে ত্রাণ বিতরণের সঙ্গে কৃষকদের রোপা আমনের চারা ও বীজ বিতরণ করবেন।

এছাড়া ২৭ আগস্ট রংপুরের পীরগঞ্জে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরী ও ৩১ আগস্ট স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম সিরাজগঞ্জে আমনের চারা বিতরণ করবেন। অন্যান্য জেলায় স্থানীয় সংসদ সদস্যরা তাদের নিজ নিজ এলাকায় আমনের চারা ও বীজ বিতরণ করবেন।

এক প্রশ্নের জবাবে কৃষিবিদ গোলাম মওলা বলেন, রবি মৌসুমে বন্যাদুর্গত এলাকার ১১ লাখ কৃষককে বিভিন্ন ফসলের বীজ দিয়ে সহযোগিতা করার জন্য কৃষি সম্প্রসারণ অধিদফতর প্রস্তুতি নিচ্ছে। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতেই সরকার তাদের এ ধরনের সহযোগিতা করছে।

প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহ্সানুল করিম জানান, প্রধানমন্ত্রী শনিবার সকালে গাইবান্ধা জেলার গোবিন্দগঞ্জ উপজেলায় যাবেন। এ সময় তিনি গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চত্বরে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী ও বন্যায় ক্ষতিগ্রস্থ কৃষকদের মাঝে চারা বিতরণ করবেন। পরে প্রধানমন্ত্রী গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ হল রুমে রাজনৈতিক নেতা, স্থানীয় বিশিষ্ট ব্যক্তি এবং বন্যা ব্যবস্থাপনা সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন।

এছাড়া প্রধানমন্ত্রী বিকেলে বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলায় যাবেন এবং সেখানে সারিয়াকান্দি হাই স্কুল মাঠে বন্যার্তদের মাঝে ত্রাণ সামগ্রী ও ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে বীজ বিতরণ করবেন। পরে সারিয়াকান্দি ডিগ্রি কলেজ হল রুমে রাজনৈতিক নেতা, স্থানীয় বিশিষ্ট ব্যক্তি এবং বন্যা ব্যবস্থাপনা সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করবেন। তিনি বিকেলে ঢাকায় ফিরে আসবেন।

Tags: