muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

অবসরের বয়সসীমা আপতত বাড়ানো সম্ভব নয় : প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি, আধা সরকারি ও স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠানে চাকরিজীবীদের অবসরের বয়সসীমা আপতত বাড়ানো সম্ভব নয়, পরবর্তীতে দেখা যাবে।

বুধবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য ফখরুল ইমামের (ময়মনসিংহ-৮)  সম্পূরক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীনতার পর দীর্ঘদিন অবসরের বয়সসীমা বাড়ানো হয়নি। আমরা যখন ক্ষমতায় আসি তখন ছিল ৫৭ বছর। একমাত্র আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে অবসরের বয়সসীমা ৫৭ থেকে ৫৯ বছর করে দিয়েছে। মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ৬০ বছর করে দিয়েছি।

তিনি আরো বলেন, আগে বিশ্ববিদ্যালয়গুলোতে সেশনজট ছিল, বর্তমানে নেই বললেই চলে। আমরা সেমিস্টার সিস্টেম করে দিয়েছি। এখন আর সময় নষ্ট হয় না। তরুণ যারা বিশ্ববিদ্যালয়-কলেজ থেকে বের হবে তাদের তো চাকরি দিতে হবে। তাই আপাতত চাকরির বয়সসীমা বাড়ানোর কোনো চিন্তা আমাদের নেই।

প্রধানমন্ত্রী বলেন, যদি অবসরের বয়সসীমা শুধু বাড়ানোই হয় তবে নীচের স্তরে পদোন্নতির ক্ষেত্রে ব্যাঘাত ঘটে এবং নতুনদের চাকরিতে প্রবেশের সুযোগ অনেক হ্রাস পায়। তাই যত বেশি অবসরের বয়স বাড়ানো হবে তত চাকরিতে প্রবেশ কমে যাবে।

সংসদ সদস্য সামশুল হক চৌধুরীর (চট্টগ্রাম-১২) সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, দেশের ভেতরে বিনিয়োগের জন্য সকল সুযোগ-সুবিধাই নিশ্চিত করেছে সরকার। কিন্তু দেশে বিনিয়োগ না করে অনেকে অর্থ পাচার করতে চায়। টাকা পাচার করলে আমরা তা শনাক্ত করে দেশে ফেরত আনছি। বিএনপি নেত্রী খালেদা জিয়ার ছোট ছেলের পাচারকৃত অর্থ আমরা দেশে ফেরত এনেছি। অন্যরা যারা অর্থ পাচার করছে তা দেশে ফেরত আনতে সরকার যথেষ্ট তৎপর রয়েছে।

Tags: