muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পুলিশদের জনগণের বন্ধু হিসেবে কাজ করার জন্য আহবান রাষ্ট্রপতির

ডেস্ক রিপোর্ট।। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ জনগণের বন্ধু হিসেবে কাজ করার জন্য পুলিশ সদস্যদের প্রতি আহবান জানিয়েছেন।

তিনি বলেন, মানুষের মৌলিক অধিকার সমুন্নত রাখতে এবং গণতন্ত্রের অগ্রযাত্রা অব্যাহত রাখতে পুলিশকে জনগণের বন্ধু হিসেবে কাজ করতে হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ৪৩তম প্রতিষ্ঠা দিবসের প্রাক্কালে আজ এক বাণীতে রাষ্ট্রপতি এ কথা বলেন।

ডিএমপি’র ৪৩তম প্রতিষ্ঠা দিবস উপলক্ষে ঢাকা মেট্রোপলিটন পুলিশের সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে আবদুল হামিদ বলেন,বাংলাদেশ পুলিশ দেশের প্রাচীণতম প্রতিষ্ঠান। তিনি বলেন, আইন-শৃঙ্খলা রক্ষাসহ দেশের সার্বিক উন্নয়নে পুলিশের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

রাষ্ট্রপতি বাণীতে উল্লেখ করেন, ১৯৭১ সালে বাংলাদেশের অভ্যুদয়লগ্নে বাংলাদেশ পুলিশের প্রথম ‘সশস্ত্র প্রতিরোধ’ দেশপ্রেম ও আত্মত্যাগের এক উজ্জ্বল দৃষ্টান্ত।

মো: আবদুল হামিদ বলেন, বিগত বছরগুলোতে অকুতোভয় পুলিশ সদস্যগণ জনগণের নিরাপত্তা ও শান্তিশৃঙ্খলা রক্ষায় বীরত্বপূর্ণ অবদান রেখেছেন। দায়িত্ব পালন করতে গিয়ে অনেক সদস্য মৃত্যুবরণ করেছেন, আহত হয়েছেন, পঙ্গুত্ব বরণ করেছেন। ‘আমি তাদের এ বীরত্বপূর্ণ অবদানকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি’।

রাষ্ট্রপতি বলেন, ‘শান্তি শপথে বলিয়ান’ এ মূলমন্ত্রকে ধারণ করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ঢাকা মহানগরের প্রায় দু’কোটি নাগরিকের জানমালের নিরাপত্তা, ট্রাফিক নিয়ন্ত্রণ ও শান্তিশৃঙ্খলা রক্ষায় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তথ্যপ্রযুক্তির অপব্যবহারের মাধ্যমে দুষ্কৃতকারীচক্র তাদের অপরাধের কৌশল যেমন পরিবর্তন করছে তেমনি নতুন নতুন অপরাধের সাথে যুক্ত হচ্ছে এ কথা উল্লেখ করে আবদুল হামিদ বলেন,মাদক ও সাইবারক্রাইম কঠোরহস্তে দমন করতে পুলিশকে আরো তৎপর হতে হবে।

এজন্য তিনি ডিএমপিসহ বাংলাদেশ পুলিশের সকল স্তরের সদস্যকে যুগোপযোগী প্রশিক্ষণ ও পেশাগত দক্ষতা বাড়ানোর উদ্যোগ নিতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক অনুষ্ঠান সুষ্ঠুভাবে সম্পাদন এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির সার্বিক উন্নয়নে ঢাকা মেট্রোপলিটন পুলিশ অত্যন্ত দক্ষ ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছে।

তিনি উল্লেখ করেন, মহানগরবাসীর প্রত্যাশা ডিএমপি’র সদস্যরা তাদের পেশাদারিত্ব, দক্ষতা, আধুনিক তথ্যপ্রযুক্তি ও যন্ত্রপাতির ব্যবহারের পাশাপাশি নানামুখী কৌশলের সমন্বয়ে নগরবাসীর নিরাপত্তা প্রদানসহ আইনশৃঙ্খলার উন্নয়নে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ।

বাংলাদেশ আজ উন্নয়ন, অগ্রগতি ও সমতাভিত্তিক সমাজ গঠনে এগিয়ে যাচ্ছে এ তথ্য তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, উন্নয়নের এ গতিকে ত্বরান্বিত করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ যথাযথ ভূমিকা পালন করবে- এটাই দেশবাসীর প্রত্যাশা।

বাণীতে তিনি ডিএমপির উত্তরোত্তর সফলতা কামনা করেন।

Tags: