muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

দুর্ঘটনা এড়াতে পথচারীদের ট্রাফিক আইন মেনে চলতে প্রধানমন্ত্রীর আহ্বান

ডেস্ক রিপোর্ট ।। দুর্ঘটনা এড়াতে পথচারীদের ট্রাফিক আইন মেনে চলা ও পথচারীদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, রাস্তায় চলার কিছু নিয়ম আছে, সেটা আমরা কতটা মানি? একটা গাড়ি দ্রুতগতিতে আসছে, আমরা হাত তুলে রাস্তায় নেমে যাই। যারা পথচারী, তাদেরও কিছু আইন জানা দরকার, মানা দরকার। বাসে চড়ে হাত বাইরে দিয়ে যাবেন সেটা তো নিয়ম না। শুধু চালককে দোষারোপ করলে চলবে না।

বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাস ভবন গণভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সৌদি আরব, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়া সফর উপলক্ষে তিনি এ সংবাদ সম্মেলনের আয়োজন করেন। এ সময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম প্রমুখ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে রাস্তা পারাপারে পথচারীদের আইন মানার ক্ষেত্রে সচেতনতা তৈরিতে সংবাদ মাধ্যমগুলোকেও প্রচার চালানোর আহ্বান জানান প্রধানমন্ত্রী।

ঢাকায় ট্রাফিক আইন না মেনে পথচারীদের রাস্তা পারাপারের উদাহরণ টেনে শেখ হাসিনা বলেন, আমার এই কথাগুলো অনেকে পছন্দ করবেন না, কিন্তু যা বাস্তব, তাই বলছি। আপনি বাসে চড়ে যাচ্ছেন, কেন আপনি হাত বের করে যাবেন? আপনারা (সাংবাদিক) যার হাত গেল, তার জন্য কান্নাকাটি করছেন; কিন্তু সে যে নিয়ম মানছে না, সে কথাও তো বলতে হবে। হেলমেট ছাড়া মোটরসাইকেল ও সিটবেল্ট না বেঁধে গাড়িতে চড়ার কারণেও দুর্ঘটনায় ক্ষয়ক্ষতি বাড়চ্ছে বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। সাংবাদিকদের উদ্দেশ্যে তিনি বলেন, যারা পথে পারাপার হয়, তারাও নিয়ম মানে কি-না সেদিকে আপনারা একটু দেখেন।

সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে আইন অনুযায়ী দায়ী চালকের শাস্তি নিশ্চিতের কথা বলেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে এক্ষেত্রে আইন হাতে তুলে নিয়ে চালককে মারধর না করতে সবার প্রতি আহ্বান জানান তিনি। দুর্ঘটনার পরপরই গাড়ি চালককে না পিটিয়ে আইনের হাতে সোপর্দ করতেও বলেছেন তিনি। সড়ক পরিবহন আইন প্রণয়ন প্রক্রিয়াধীন আছে বলেও এক প্রশ্নের জবাবে জানান শেখ হাসিনা।

সম্প্রতি ঢাকার কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষির মধ্যে একটি হাত বিচ্ছিন্ন হয়ে পড়েছিল কলেজছাত্র রাজীব হোসেনের; যা ব্যাপক আলোচিত হয়। এর কয়েকদিন পর তার মৃত্যু ঘটে। এরপর বাসের চাকায় পা কেটে রোজিনার মৃত্যু হয়।

Tags: