muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

দ্বিতীয় পরাজয়ে সিরিজে পিছিয়ে ভারত

india_sauthafrica1445184987
স্পোর্টস ডেস্কঃ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তৃতীয় ওয়ানডের শেষ ওভার। জয়ের জন্য ভারতের দরকার ৩২ রান। ক্রিজে আছেন হরভজন সিং ও অক্ষর প্যাটেল। বল হাতে এলেন বর্তমান সময়ের গতি তারকা ডেল স্টেইন।

জয়ের আশা ছেড়েই দিয়েছেন মাঠে উপস্থিত হাজার ত্রিশেক দর্শক। তারপরও তারা আসন ছেড়ে উঠছেন না। শেষ বল পর্যন্ত অপেক্ষা করতে চান তারা। ৬ বলে ৬ ছক্কা হাঁকানোর রেকর্ড যে ভারতের ব্যাটসম্যানদের রয়েছে। তাই বলে হরভজন সিং কিংবা প্যাটেল কী সেটা পারবেন? পারেননি বটে।

স্টেইনের প্রথম ৫ বলে আসল ৬ রান। শেষ বলে প্রয়োজন ২৫ রান। হরভজন সিং ছক্কা হাঁকিয়েছেন বটে। কিন্তু সেটাতে কেবল হারের ব্যবধানই কমেছে। হার এড়াতে পারেনি টিম ইন্ডিয়া। দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হার মানার মধ্য দিয়ে সিরিজে ২-১ ব্যবধানে পিছিয়ে পড়েছে ভারত।

প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭০ রান সংগ্রহ করে প্রোটিয়াসরা। জবাবে ৬ উইকেট হারিয়ে ২৫২ রানের বেশি সংগ্রহ করতে পারেনি স্বাগতিক ভারত।

টস জিতে ব্যাট করতে নেমে কুইন্টন ডি ককের সেঞ্চুরি দারুণ সূচনা করে দক্ষিণ আফ্রিকা। এরপরই ছন্দপতন ঘটে। ৩ উইকেট হারিয়ে ২০৫ রান তোলা দক্ষিণ আফ্রিকা ২১০ রান তুলতেই হারিয়ে বসে ৫ উইকেট। যেখানে রান হওয়ার কথা তিন শতাধিক সেখানে শেষ পর্যন্ত ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৭০ রানে থামতে হয় সফরকারীদের। ব্যাট হাতে কুইন্টন ডি কক ১০৩ রানে ইনিংস খেলেন। ৬০ রান আসে ডু প্লেসিসের ব্যাট থেকে। ডেভিড মিলার ৩৩ ও বেহারদিন অপরাজিত ৩৩ রান করেন। বল হাতে ভারতের মোহিত শর্মা ২টি উইকেট নেন।

২৭১ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা ভালোই করে ভারত। কিন্তু দক্ষিণ আফ্রিকার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে এক সময় তারা ব্যাটফুটে চলে যায়। প্রথম সারির ব্যাটসম্যানরা রান পেলেও মিডল অর্ডাররা জেতাতে পারেনি ভারতকে। ব্যাট হাতে ভারতের বিরাট কোহলি সর্বোচ্চ ৭৭ রানের ইনিংস খেলেন। ৬৫ রান করেন রোহিত শর্মা। আর ৪৭ রান করেন ধোনি।

বল হাতে দক্ষিণ আফ্রিকার সেরা বোলার মর্নে মরকেল। তিনি ১০ ওভার বল করে ১ মেডেনসহ ৩৯ রান দিয়ে ৪ উইকেট নেন। ফলে তার হাতেই ওঠে ম্যাচসেরার পুরস্কার।

Tags: