muktijoddhar kantho logo l o a d i n g

সাহিত্য ও সংস্কৃতি

অনুপার ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ’ বইয়ের মোড়ক উম্মোচন

মোঃ মেহেদী হাসান, গাইবান্ধা।। অনুপার ষষ্ঠ বইয়ের মোড়ক উন্মোচন করেন জাতীয় সংসদের হুইপ মাহাবুব আরা বেগম গিনি। ২১ ফ্রেবুয়ারি বুধবার সন্ধ্যায় গাইবান্ধা একুশে গ্রন্থমেলা পৌর কেন্দ্রীয় শহীদ মিনারে অনুপার লেখা ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ’ বইটির মোড়ক উন্মোচন করা হয়।
এসময় উপস্থিত ছিলেন গাইবান্ধা জেলা প্রশাসক গৌতম চন্দ্র পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মিজানুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা. রোখছানা বেগম, পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, সিভিল সার্জন ডা. মো. আব্দুস শাকুর, পৌর মেয়র অ্যাড. শাহ মাসুদ জাহাঙ্গীর কবির, জেলা আ’লীগ সাধারণ সম্পাদক আবু বকর সিদ্দিক সহ আরো গন্যমান্য ব্যাক্তিবর্গ।

নূরে কওসার তালুকদার অনুপার পরিচিতি: পিতা- মোঃ আবু তাহের তালুকদার, মাতা- শেখ শাহানাজ বেগম মিলি, ১৯৯৯ সালের ১লা নভেম্বর সৈয়দ বংশে অনুপার জন্ম হয়। তার পৈত্রিক নিবাস গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলাধীন জানিপুর গ্রামে। অনুপার দাদুরা ছিলেন প্রসিদ্ধ জমিদার। জমিদারী উচ্ছেদ হওয়ার পর তারা গাইবান্ধা জেলার প্রসিদ্ধ ব্যবসায়ী হিসেবে প্রতিষ্ঠা লাভ করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে পাকহানাদার বাহিনী কর্তৃক তার দাদুদের ব্যবসা প্রতিষ্ঠান আগুনে ভষিভূত হয় ও সকল ব্যবসা প্রতিষ্ঠান ধ্বংস প্রাপ্ত হয়। তার পূব পূরষ এসেছিলেন মিরাটের নবাব পরিবার থেকে ১৮৪৭ সালে। এদেশের মাটি ও মানুষের সাথে মিশে গিয়েছিলেন তারা। জমিদারী আমলে তাদের অর্থ ও সম্পদে এদেশের জনগণের কল্যাণমূলক অনেক প্রতিষ্ঠান কালের স্বাক্ষি হয়ে দাঁড়িয়ে আছে। অনুপার নানী নূরজাহান বেগম মানসিক ভারসাম্য হারাবার কারণে তারমাতা বেড়ে উঠে খালু জাতীয় নেতা শহীদ ক্যান্টেন মুনসুর আলী ও খালা আমেনা মনসুরের স্নেহ ছায়ায়।

ইতিমধ্যে তার লেখা কাবগ্রন্থ ‘সকলের মাঝে’, গল্পের বই ‘ড্রিম বয়’, উপন্যাস ‘তুমি আর নেই সেই তুমি’, ‘আমাদের বঙ্গবন্ধু’, পাঙ্খা মামার টি স্টল’ প্রকাশিত হয়েছে।  এবার বই মেলায় তা লেখা ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ’ হয়।

Tags: