muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বিশ্বব্যাংকের অর্থায়নে রাজধানীতে পাতাল রেল নির্মাণ: পরিকল্পনামন্ত্রী

mostofa kamal finance
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, রাজধানীতে যানজট নিরসনে মেট্রোরেলের পাশাপাশি পাতালরেল নির্মাণ করা হবে। এতে অর্থায়ন করবে বিশ্বব্যাংক। শিগগির এ বিষয়ে সমীক্ষা পরিচালনা করা হবে।

বৃহস্পতিবার দুপুরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় আটটি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেওয়া হয়। অনুমোদিত এ সব প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী।
পরিকল্পনামন্ত্রী বলেন, ঢাকায় মেট্রোরেলের পাশাপাশি পাতালরেল নির্মাণের প্রকল্প তৈরির কাজ শুরু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিকল্পনা কমিশনকে নির্দেশনা দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা খুব শিঘ্রই সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে দিয়ে একটি সমীক্ষা চালাব। সমীক্ষার ফলাফলের ভিত্তিতে প্রকল্প তৈরি করা হবে।
তিনি বলেন, পদ্মা সেতু প্রকল্পের মতো এটিও স্বপ্নের প্রকল্প হবে। এতে করে বিদ্যমান যানজট একেবারেই কমে আসবে। ঢাকায় চলমান মেট্রোরেল নির্মাণ প্রকল্পের পাশাপাশি এ পাতালরেল প্রকল্প চলবে।
পাতালরেলের অর্থায়ন প্রসঙ্গে পরিকল্পনা মন্ত্রী বলেন, বাংলাদেশ সফররত বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট কাইল পিটারস আমাকে বলেছেন পাতালরেল প্রকল্পে বিশ্বব্যাংক অর্থায়ন করবে।

Tags: