muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

দুর্ঘটনা এড়াতে সোজা হবে মহাসড়কের ২০০ বাঁক: নৌমন্ত্রী

shahjahan khan

শুক্রবার সকালে মাদারীপুর শহরের লঞ্চঘাট এলাকায় আড়িয়াল খাঁ নদের পাড়ে একটি ইকোপার্ক নির্মাণ কাজের অগ্রগতি দেখতে এসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী এ কথা বলেন।

পরিবহন শ্রমিক নেতা শাজাহান বলেন,

“সড়কে দুর্ঘটনা অনেকগুলো কারণে হয়ে থাকে। অপ্রশস্ত রাস্তা, চালকদের অসচেতনতা, গাড়ির ত্রুটিসহ নানা কারণ থাকতে পারে।

“ভাঙ্গায় দুর্ঘটনার পেছনে চালক ডাকাতদের কারণ বলছে, যাত্রীরা চালককে দুষছেন। এখন দুটি তদন্ত কমিটি করা হয়েছে। তারাই সত্য উদযাটন করবে।”

মন্ত্রী বলেন, “সড়ক-মহাসড়কে যে সব বাঁক রয়েছে, সেগুলো সোজা করে ডিভাইডার নির্মাণের জন্যে একটি বরাদ্দ পেয়েছি। শিগগিরই সেই বরাদ্দ দিয়ে বাঁকগুলো সোজা করা হবে।”

বুধবার গভীর রাতে ফরিদপুরের ভাঙ্গায় ঢাকা-বরিশাল মহাসড়কের কৈডুবি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে ‘সোনারতরী’ পরিবহনের একটি বাস রাস্তার পাশের গাছের সঙ্গে ধাক্কা খেলে ২৫ যাত্রী নিহত হন। আহত হন অন্তত ২০ জন।

এ দুর্ঘটনার জন্য চালক ডাকাতের হামলার কথা বললেও যাত্রীদের অভিযোগ, চালক শুরু থেকেই বেপরোয়া গতিতে গাড়ি চালাচ্ছিলেন।

সাংবাদিকদের সঙ্গে কথোপকথনে যুদ্ধাপরাধী মুহাম্মদ কামারুজ্জামানের মৃত্যুদণ্ড স্থগিতে আহ্বান জানানোয় জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের তীব্র সমালোচনা করেন নৌপরিবহনমন্ত্রী।

তিনি বলেন, “বিএনপিও এসব ফাঁসি নিয়ে কোনো কথা বলেনি। তবে কোন স্বার্থে বিদেশিরা এসব কথা বলেন। আমাদের দেশের বিচার হবে আমার দেশের আইন অনুসারে। তাদের কথায় হবে না।”

জাতিসংঘ ও ইইউকে বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা না বলার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের অর্থায়নে আড়িয়াল খাঁ নদের পাড়ের গ্রইন এলাকায় ইকোপার্ক নির্মাণ কাজ চলছে।

কাজের অগ্রগতি পরিদর্শনের সময় জেলা প্রশাসক জিএসএম জাফর উল্লাহ, পুলিশ সুপার খোন্দকার ফরিদুল ইসলাম, মুক্তিযুদ্ধ কমান্ডার শাহজাহান হাওলাদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

পরে নৌমন্ত্রী মাদারীপুরে বেশি কিছু উন্নয়নমূলক কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

Tags: