muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ঘূর্ণিঝড় ফণী : আশ্রয়কেন্দ্রে ১২ লাখ মানুষ

ঘূর্ণিঝড় ফণীর সম্ভাব্য আঘাত মোকাবেলায় শুক্রবার সন্ধ্যা পর্যন্ত উপকূলীয় ঝুঁকিপূর্ণ জেলাগুলোর সাড়ে ১২ লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে। রাতের মধ্যে আরো সাড়ে ১২ লাখ মানুষকে নিরাপদ আশ্রয়ে নেওয়ার কাজ চলছে। গতকাল সচিবালয়ে ঘূর্ণিঝড় ফণীর সর্বশেষ অবস্থা ও প্রস্তুতি নিয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল এ তথ্য জানিয়েছেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, গতকাল সকাল ১০টা থেকে জেলা প্রশাসনের নেতৃত্বে বাংলাদেশ নেভি, কোস্টগার্ড, পুলিশ, আনসার-ভিডিপি ও স্বেচ্ছাসেবকবৃন্দ, রাজনৈতিক নেতাকর্মীরা একযোগে ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসছেন। সন্ধ্যা ৭ টা পর্যন্ত ১২ লাখ ৪০ হাজার ৭৯৫ জনকে আশ্রয়কেন্দ্রে নিয়ে আসা হয়েছে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, আজকাল গ্রামাঞ্চলে পোক্ত বাড়িঘর ও বহু প্রাইমারি স্কুলে দালান উঠে গেছে। সে কারণে সবাই আশ্রয় কেন্দ্রে আসছে না। তবে সবাইকে আশ্রয় কেন্দ্রে আনতে সর্বোচ্চ চেষ্টা চালানো হচ্ছে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান বলেন, আমাদের প্রথম লক্ষ্য হল আমরা জীবনের কোনো ক্ষতি হতে দেব না। এজন্য আশ্রয় কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। ৫৬ হাজার স্বেচ্ছাসেবক কাজ করছে। আশ্রয় কেন্দ্রে আনার বিষয়ে প্রতিবন্ধী ও গর্ভবতী নারীদের বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। তিনি আরো বলেন, আশ্রয় কেন্দ্রে সুপেয় পানি ও খাবারের কোনো সমস্যা হবে না। আলোর ব্যবস্থা করা হয়েছে। এক প্যাকেট শুকনো খাবার খেয়ে একটি পরিবার ৭ দিন থাকতে পারবে। সেই রকম ৪১ হাজার শুকনো খাবারের প্যাকেট আমরা পাঠিয়েছি। ডিসিদের নগদ ১০ লাখ টাকা করে দেওয়া আছে। যেকোনো প্রয়োজনে খরচ করতে পারবেন তারা।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব নজিবুর রহমান বলেন, জনগণকে খুবই গুরুত্বের সঙ্গে সাইক্লোনটিকে নিতে হবে এবং নিরাপদ আশ্রয়ে থাকতে হবে।

Tags: