muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশ গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ : চীনের রাষ্ট্রদূত

চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝুও বলেছেন, বাংলাদেশ অন্যতম গুরুত্বপূর্ণ বন্ধুপ্রতীম দেশ। বাংলাদেশের সাথে চীনের উন্নয়ন অংশীদারিত্ব দিন দিন শক্তিশালী হচ্ছে। ভবিষ্যতে উন্নয়ন সহযোগিতা অব্যাহত থাকবে। আঞ্চলিক সংযোগ বৃদ্ধি এ অঞ্চলের সকল দেশের অর্থনৈতিক সমৃদ্ধি বয়ে আনবে। দু’দেশের সংসদ সদস্যদের সমন্বয়ে বাংলাদেশ-চীন মৈত্রী গ্রুপের মাধ্যমে আইন প্রণয়নসহ উন্নয়ন কাযক্রমকে এগিয়ে নেওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব গুণ ও জনগণের প্রতি ভালবাসার ভূয়সী প্রশংসা করেন।  

সংসদ ভবনে আজ সোমবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসে তিনি এই প্রতিক্রিয়া ব্যক্ত করেন। এসময় চীনের রাষ্ট্রদূত চলতি মাসে ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চীনের ভাইস চেয়ারম্যানের বাংলাদেশ সফরের বিষয়ে স্পিকারকে অবহিত করেন। স্পিকার ভাইস চেয়ারম্যানের সফরকে স্বাগত জানিয়ে তাকে সকল ধরনের সহযোগিতা ও সহায়তা প্রদানের আশ্বাস প্রদান করেন।  

দু’বার চীনে সফরের স্মৃতিচারণ করে স্পিকার বলেন, উক্ত সফরে ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চীনের স্পিকার তাকে বেইজিংয়ে উষ্ণ অভ্যর্থনা জানান। বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন। বাংলাদেশের সাথে চীনের এ সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার করা হবে। তিনি বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়নে চীনের ভূমিকার প্রশংসা করেন এবং ধন্যবাদ জানান। ভবিষ্যতে দু’দেশের সংসদ সদস্যদের সফরের বিনিময়ে এ সম্পর্কে নতুন মাত্রা যোগ হবে।  

জবাবে চীনের রাষ্ট্রদূত বলেন, দু’দেশের সংসদ সদস্যদের সমন্বয়ে বাংলাদেশ-চীন মৈত্রী গ্রুপের মাধ্যমে আইন প্রণয়নসহ সংসদীয় অন্যান্য কার্যক্রমে উভয় দেশই উপকৃত হতে পারে বলে রাষ্ট্রদূত দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

সহসাই বাংলাদেশ সংসদীয় প্রতিনিধি দলকে আনুষ্ঠানিকভাবে চীন সফরের আমন্ত্রণ জানানো হবে বলে তিনি জানান। এসময় বাংলাদেশস্থ চীন দূতাবাসের পরিচালক ঝেং তিয়ানঝুসহ সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Tags: