muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

দেশেই আধুনিক সার্জিক্যাল সেন্টার গড়ার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী

Nasim 2
দেশেই আধুনিক সার্জিক্যাল সেন্টার গড়ার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সব ধরনের অপারেশনের সুযোগ থাকবে এ সেন্টারে।

আজ শনিবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ ঘোষণা দেন। ১৩তম ইন্টারন্যাশনাল সার্জিক্যাল কংগ্রেস এবং সার্ক সার্জিক্যাল কংগ্রেসের আয়োজক সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ। মন্ত্রী এতে প্রধান অতিথি হিসেবে ছিলেন। সার্জিক্যাল সেন্টার নির্মাণের বিষয়টি মূলত সার্জনদের দীর্ঘদিনের সুপারিশের ফল, যা এবার পূরণ হতে চলেছে।

মন্ত্রী বলেন, বাংলাদেশের চিকিৎসাসেবার মান এখন অনেক উন্নত। সার্জনরা আন্তরিক থাকলে এ অবস্থার আরও উন্নতি সম্ভব। একটি আধুনিক সার্জিক্যাল সেন্টার করবো আমরা। বাংলাদেশে ভালো সার্জন থাকায় হার্টের অপারেশনের রোগীসহ অনেক রোগী এখন আর সেভাবে বাইরে যায় না- বলেন তিনি। সম্মেলনটির গুরুত্ব তুলে ধরে মন্ত্রী বলেন, এমন আয়োজনে নিজেদের অভিজ্ঞতা দিয়ে অন্যকে যেমন সমৃদ্ধ করা যায়, তেমনি নিজেরাও সমৃদ্ধ হতে পারি। আমরা চিকিৎসা খাতে কতটা এগিয়েছি, সেটি বিশ্বের কাছে তুলে ধরার এটি একটি সুযোগ।

মন্ত্রী আরও বলেন, অনেকেই বলছেন, বিনামূল্যে চিকিৎসা দিচ্ছেন, কিন্তু আমি বিশ্বাস করি না। আপনারা ঘোষণা দিন- গরিব রোগীদের মাসে অন্তত একটি দিন বিনা পয়সায় সেবা দিন। দেশের জনসংখ্যা প্রায় ১৬ কোটি। এত রোগীর যথেষ্ট সেবা দিতে সরকারকে কখনও কখনও বেগ পেতে হয়। কিন্তু আপনারা আরও মানবিক হলে মানুষ ভালো সেবা পাবে। মাসে অন্তত একটি দিন বিনামূল্যে দরিদ্র রোগীদের সেবা দিতে চিকিৎসকদের প্রতি আহ্বান জানান তিনি।

Tags: