muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নারীর প্রতি সহিংসতা রোধে আইনী কাঠামো সম্পর্কে নারীদের সচেতন করতে হবে

speaker-file-thumbnail
স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী নারীর প্রতি সহিংসতা রোধে দেশে বিদ্যমান সুদৃঢ় আইনী কাঠামো সম্পর্কে নারীদের সচেতন করতে সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন।

আজ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় নারীর প্রতি সহিংসতা রোধে ইউএন উইমেন আয়োজিত ১৬ দিনব্যাপী অনুষ্ঠানমালার সমাপনী ও মানব বন্ধন কর্মসূচীতে প্রধান অতিথির বক্তৃতাকালে তিনি আহবান জানান।
তিনি বলেন, এই আইনের প্রায়োগিক দিক আরো কার্যকর করতে হবে এবং নারীদের এ বিষয়ে সচেতন করতে করতে হবে।
স্পিকার বলেন, নারী নির্যাতন রোধে যে সকল আইন রয়েছে সেগুলো সম্পর্কে নারীদের সচেতন করে তাদের আইনের আশ্রয়ের বিষয়টি নিশ্চিত করতে হবে। তিনি নারীর প্রতি সহিংসতা রোধে শিক্ষা এবং নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের উপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, নারী নির্যাতন প্রতিরোধ এবং সকল প্রকার আইনী সহায়তা প্রদানে সরকার বদ্ধপরিকর। স্পিকার সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাসমূহকেও এ বিষয়ে আরো ভূমিকা রাখার আহবান জানান ।
স্পিকার বলেন, শুধুমাত্র বছরের নির্দিষ্ট সময়ে নারী নির্যাতন প্রতিরোধে কর্মসূচী পালন না করে বছরের প্রতিটি দিন নারীর প্রতি সহিংসতা রোধে কার্যক্রম পরিচালনা করতে হবে।
অনুষ্ঠানে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া বলেন, নারী নির্যাতন প্রতিরোধে সংসদে ভূমিকা রাখা হচ্ছে । তিনি ভবিষ্যতে এ বিষয়ে আরো জোরদার কার্যক্রম পরিচালনার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
সংসদ সদস্যবৃন্দসহ ইউএন উইমেন এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিশ্চিন হান্টার, ইউএন এর রেসিডেন্ট কো-অর্ডিনেটর রবার্ট ওয়াটকিনস, ইউএনএফপিএ এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আর্জেন্টিন মেটাভেল অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

Tags: