muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

মাসে অন্তত একটি মামলা করেন বিনা পয়সায় : আইনজীবীদেরকে প্রধান বিচারপতি

chief_justice-ak-sinha
আইনজীবীদেরকে নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানোর তাগিদ দিয়ে সুবিধা বঞ্চিতদের পক্ষে বিনা পয়সায় মাসে অন্তত একটি মামলা লড়ার আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি এস কে সিনহা। শুক্রবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, এখানে যারা আইনজীবী আছে, আপনাদের কাছে আবেদন করব, আপনারা এই মহান পেশায় আছেন, শুধু ন্যায়-বিচারের জন্য ক্লায়েন্টদের পাশে গিয়ে দাঁড়াবেন। তাছাড়া সমাজের নিপীড়িত যারা আইনজীবী দিতে পারে না, তাদের পাশে গিয়ে দাঁড়ান। মাসে অন্তত একটি মামলা করেন বিনা পয়সায়।”

আইন পেশা শুধু টাকা ও মক্কেলদের জন্য নয় মন্তব্য করে প্রধান বিচারপতি বলেন, যখনই ছুটি আসবে, বিশেষ পরিস্থিতি আসবে, আপনারা যার যার এলাকায় যান, সেখানে অনেক লোক নির্যাতিত হয়। সামনে নির্বাচন, অন্যায় হতে পারে, পুলিশের অত্যাচার হতে পারে, আপনারা জনগণের পাশে দাঁড়ান, তাদের মানবাধিকার যদি লঙ্ঘিত হয়, তাঁদেরকে উপদেশ দেন, সাহায্য করেন।

এস কে সিনহা বলেন, আশা করি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আপনারা সংগঠিত। আপনার যদি প্রতি বছরে প্ল্যান করে এলাকায় এলাকায় গিয়ে এগুলো করেন, জনগণের পাশে দাঁড়ান…. ভবিষ্যতে সফল নাগরিক হিসেবে দাঁড়িয়ে যেতে পারবেন।

এ ছাড়াও সম্মেলন ব্যবস্থাপনা পরিষদের সদস্য সচিব মো. মিনহাদুজ্জামান লীটনের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন রুলার সাবেক সভাপতি ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার এম বদরুদ্দোজা বাদল, রুলার সাবেক সভাপতি আব্দুস সবুর ও বিদায়ী সভাপতি কামরুজ্জামান কচি।

Tags: