muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

পৌরসভা নির্বাচনের সব কার্যক্রম স্থগিত চেয়ে রিট

high coart
বিধিমালায় ত্রুটি থাকায় প্রতীক বরাদ্দসহ পৌরসভার নির্বাচনের ভোটগ্রহণের বাকি সব কার্যক্রম স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

আজ রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী জুলফিকার আলীর পক্ষে রিট আবেদনটি জমা দেয়া হয়েছে।
এতে প্রধান নির্বাচন কমিশনার, কমিশনের সচিব ও উপ-সচিব এবং স্থানীয় সরকার ও আইন সচিবকে বিবাদী করা হয়েছে বলে রিটকারীর আইনজীবী এহসানুর রহমান জানান।
তিনি জানান, পৌরসভার নির্বাচন বিধিমালার সবশেষ সংশোধনী হয় ২৩ নভেম্বর। সেখানে তফসিল দুই, তিন, চার ও পাঁচ নতুনভাবে প্রতিস্থাপিত হয়েছে। এর মধ্যে তফসিল দুই এর নিচে লেখা আছে, বিধি ১৯ এর ১ দ্রষ্টব্য। কিন্তু এখানে হবে বিধি ১৯ এর ১-ক দ্রষ্টব্য। এটা প্রথম ভুল।
তফসিল তিন এর নিচে লেখা আছে, বিধি ১৯ এর ২ ক দ্রষ্টব্য। কিন্তু বিধি ১৯ এর ২ ক নামে কোনো ধারাই নেই। এটা হবে বিধি ১৯ এর ১ এর ‘খ’। এটা দ্বিতীয় ভুল।
অন্যদিকে চতুর্থ তফসিলের নিচে লেখা আছে, বিধি ১৯ এর ২ ‘খ’ দ্রষ্টব্য। কিন্তু বিধি ১৯ এর ২ ‘খ’ বলে কোনো ধারা নেই। এখানে হবে বিধি ১৯ এর ১ এর ‘গ’ দ্রষ্টব্য। এটা তৃতীয় ভুল।
এছাড়াও পঞ্চম তফসিলের নিচে লেখা আছে, বিধি ১৯ এর ২ ‘গ’ দ্রষ্টব্য। কিন্তু এখানে হবে বিধি ১৯ এর ১ ‘ঘ’ দ্রষ্টব্য। এটা চতুর্থ ভুল।
এহসানুর জানান, এ সব কারণে নির্বাচনের প্রতীক বরাদ্দসহ বাকি সকল কার্যক্রম স্থগিত চেয়েছি। একইসঙ্গে পৌরসভার নির্বাচন বিধিমালার উল্লিখিত তফসিলগুলোতে যে ত্রুটি আছে তা সংশোধন চেয়ে প্রয়োজনীয় নির্দেশনাও চাওয়া হয়েছে।

Tags: