muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

মালি শান্তিরক্ষা মিশনে যোগ দিতে পুলিশের ১৭০ সদস্যের ঢাকা ত্যাগ

বাংলাদেশ পুলিশের ১৭০ সদস্যের দুইটি দল জাতিসংঘ শান্তিরক্ষা বাহিনীর মালি মিশনে ইউনাইটেড ন্যাশনস মাল্টিডাইমেনশনাল ইন্টেগ্রেটেড স্ট্যাবিলাইজেশন মিশন ইন মালি (এমআইএনইউএসএমএ) ব্যানএফপিইউ-১ ও ২  বাংলাদেশ ফরমড্ পুলিশ ইউনিট (বিএএনএফপিইউ) -১ ও ২ কন্টিনজেন্ট প্রতিস্থাপন (রোটেশন) করছে। উভয় দলের সদস্যরা মঙ্গলবার মধ্যরাতে জাতিসংঘের ভাড়া করা বিমানযোগে মালির রাজধানী বামাকোর উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছেন। 

১৪০ সদস্যের (বিএএনএফপিইউ)-১ কন্টিনজেন্টের নেতৃত্বে রয়েছেন পুলিশ সুপার মুনশী শাহাবুদ্দীন। এছাড়া মালিতে নিয়োজিত বাংলাদেশ পুলিশের অপর কন্টিনজেন্ট (বিএএনএফপিইউ)-২ এর ৩০ জনের অগ্রবর্তী দলের নেতৃত্ব দিচ্ছেন পুলিশ সুপার মুঃ মাসুদ রানা। পুলিশ হেডকোয়ার্টার্সের ইউএন অ্যাফেয়ার্স উইংয়ের কর্মকর্তাগণ মিশনগামী পুলিশ সদস্যদেরকে বিমানবন্দরে বিদায় জানান।

গত ২০১৩ সাল থেকে মালির বামাকোতে বাংলাদেশ পুলিশের সদস্যগণ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করছেন। ২০১৭ সাল হতে বিএএনএফপিইউ-২, এমআইএনইউএসএমএ, মালি ইউনিটটি মালির উল্টর ভাগের সাহারা মরুভূমির বুকে তিম্বুতক্ত রিজিয়নের গুন্দাম এলাকায় দায়িত্ব পালন করছে। অত্যন্ত দুর্গম ভৌগলিক অবস্থান এবং প্রতিকূল আবহাওয়ার মধ্যেও বাংলাদেশের পুলিশ সদস্যগণ অত্যন্ত  সাহসিকতা এবং পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে আন্তর্জাতিক অঙ্গনে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন।

উল্লেখ্য, ১৯৮৯ সালে নামিবিয়া মিশনের মধ্যে দিয়ে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ পুলিশের পদযাত্রা সূচিত হয়। – ডিএমপি নিউজ

Tags: