muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নে বাধা এমপিরা

দেশের বিভিন্ন স্থানে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করতে গেলে এমপিরা বাধা দেন বলে ক্ষোভ প্রকাশ করেছেন, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, এজন্য অবৈধ গ্যাস সংযোগ বন্ধ করা যাচ্ছে না।

রোববার সংসদ ভবনে অনুষ্ঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সপ্তম বৈঠকে এমন ক্ষোভ প্রকাশ করেন নসরুল হামিদ। সম্প্রতি গাজীপুর জেলায়ও এ ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হতে হয়েছে বলে তিনি সংসদীয় কমিটিতে জানান।

কমিটির সভাপতি মো. শহীদুজ্জামান সরকারের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আলী আজগার, মো. নূরুল ইসলাম তালুকদার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও বেগম নার্গিস রহমান অংশ নেন। বৈঠকে উপস্থিত এমপিরা আবারও অবৈধ গ্যাস ও বিদ্যুতের সংযোগ চিহ্নিত করে তা বিচ্ছিন্নের সুপারিশ করেন।

বৈঠক শেষে কমিটি সভাপতি শহীদুজ্জামান সরকার উপস্থিত সাংবাদিকদের বলেন, মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ ধরনের একটি অভিযোগ করা হয়েছিল। কিন্তু কমিটি বলেছে, এমপির পক্ষ থেকেই হোক বা অন্য কোনো রাজনৈতিক চাপেই হোক অবৈধ সংযোগ বিচ্ছিন্নের কাজ অব্যাহত রাখতে হবে।

বৈঠকের কার্যপত্রে জানা গেছে, সরকারি মালিকানাধীন ছয়টি গ্যাস কোম্পানির মধ্যে চারটি কোম্পানি এ বছরের আগস্ট পর্যন্ত মোট ৯৭ হাজার ৯৩৫টি অবৈধ সংযোগ বিচ্ছিন্ন করেছে। এ সময় ৩০৭ কিলোমিটার গ্যাসলাইন বিচ্ছিন্ন করা হয়। গ্যাসলাইনের পুরোটাই ছিল আবাসিক খাতের।

বিচ্ছিন্ন করা সংযোগেরও প্রায় সিংহভাগই আবাসিক খাতের। আবাসিকের ৯৭ হাজার ৮৩টি চুলা এ সময় বিচ্ছিন্ন করা হয়। বাকিগুলোর মধ্যে বাণিজ্যিক খাতের ২০২টি, শিল্প খাতের ৮৭টি, সিএনজি ২২টি ও ক্যাপটিভ সংযোগ ৪১টি।

বৈঠকে জানানো হয়, ২০২০ সালের মধ্যে বিদ্যুৎ উৎপাদন ২৩,০০০ মেগাওয়াটে উন্নীত হবে। ৯৬ শতাংশ জনগোষ্ঠীকে বিদ্যুৎ দেয়া হবে।

Tags: