muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

অতীতের তুলনায় বাংলাদেশ-ভারত সম্পর্ক অত্যন্ত দৃঢ় ও বন্ধুত্বপূর্ণ

bd-ind-flag
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনের সহকারী হাইকমিশনার সন্দীপ মিত্র বলেছেন, অতীতের যেকোন সময়ের তুলনায় বাংলাদেশ-ভারত সম্পর্ক এখন অত্যন্ত দৃঢ় ও বন্ধুত্বপূর্ণ। বাংলাদেশ শীঘ্রই মধ্যম আয়ের ও পরবর্তীতে উন্নত দেশে উন্নীত হওয়ার লক্ষে গৃহীত কার্যক্রমে ভারত অব্যাহতভাবে সহযোগিতা করবে।

তিনি রোববার রাতে রংপুর চেম্বার ভবনের আরসিসিআই অডিটরিয়ামে রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি (আরসিসিআই)-এর পক্ষ থেকে আয়োজিত তাকে দেয়া এক বিদায় সংবর্ধনায় প্রধান অতিথির বক্তৃতাকালে একথা বলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুর চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম।
সম্বর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিদায়ী রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনারের পত্নী মিসেস সীমা মিত্র, রংপুর চেম্বারের সাবেক সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, এটিএম শাহনেওয়াজ বাবলু ও মোস্তফা সোহরাব চৌধুরী টিটু, আরসিসিআই পাবলিক স্কুল এ্যান্ড কলেজের অধ্যক্ষ কেএম হাসিনুর রহমান প্রমুখ। বিদায়ী সহকারী হাই কমিশনার সন্দীপ মিত্র বলেন, শুধু ভারত-বাংলাদেশ নয়, দক্ষিণ এশিয়ার মানুষের কল্যাণের জন্য দু’দেশ একসঙ্গে কাজ করে যাচ্ছে। সব কাজে পরস্পর পরস্পরের ঘনিষ্ট সহযাত্রী। দু’দেশের মানুষ খাদ্য, কৃষ্টি, সংস্কৃতিসহ অভিন্নভাবে বসবাস করছে।
তিনি রক্তস্নাত স্বাধীনতা যুদ্ধের কথা স্মরণ করে বলেন, ভারত-বাংলাদেশের সেই সময়ের মধুর সম্পর্কের স্মৃতি মনে রাখা একান্ত জরুরি। উভয় দেশ শুধু প্রতিবেশী হিসেবে পাশাপাশি থাকবো না, উভয় দেশের উন্নয়নের স্বার্থে অভিন্ন থাকবে।
তিনি কর্মকালীন সময়ে বাংলাদেশের সরকার ও জনগনের অকৃত্রিম ভালবাসা, উষ্ণতা ও সহযোগিতায় ধন্য হয়েছেন বলে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
বক্তারা বিদায়ী রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনারের বর্ণাঢ্য কর্মময় জীবনের ভূয়সী প্রশংসা করে বলেন, তিনি ছিলেন রংপুর চেম্বার ও আরসিসিআই পাবলিক স্কুল এ্যান্ড কলেজের একজন অকৃত্রিম বন্ধু। তিনি রংপুরের ব্যবসায়ীদের ভিসা জটিলতা নিরসনসহ উভয় দেশের ব্যবসা-বাণিজ্যের গতি ত্বরান্বিতকরণে বলিষ্ট ভূমিকা রেখেছেন। তারা বলেন, ঐতিহাসিকভাবে ভারত বাংলাদেশের অকৃত্রিম বন্ধু ও সুপ্রতিবেশী। আমাদের মহান মুক্তিযুদ্ধে ভারতের সহযোগিতা বাংলাদেশের জনগণ চিরদিন পরম শ্রদ্ধাভরে স্মরণে রাখবে।
চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম বলেন, অত্যন্ত দক্ষতা ও আন্তরিকতার সাথে বাংলাদেশ-ভারতের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারকরণ ও ছিটমহল বিনিময় সম্পর্কিত বিষয়ে এবং উভয় দেশের ব্যবসায়ীদের ব্যবসা-বাণিজ্য ও ভিসা জটিলতা নিরসনে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। এছাড়া তিনি রংপুর চেম্বার পরিচালিত আরসিসিআই পাবলিক স্কুল এ্যান্ড কলেজের সার্বিক উন্নয়নে ভারতীয় হাই কমিশনের সহযোগিতার হাত প্রসারিত করার জন্য ভারত সরকারের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা প্রকাশ করেন।
অনুষ্ঠানে বিদায়ী সহকারী হাই কমিশনার সন্দীপ মিত্র ও তার পত্নী সীমা মিত্রকে ফুলেল শুভেচ্ছা জানান রংপুর চেম্বারের পরিচালক মোঃ আজিজুল ইসলাম মিন্টু ও মোঃ হাবিবুর রহমান রাজা। শুভেচ্ছা উপহার প্রদান করেন চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আহমেদ ও সহ-সভাপতি মোঃ মোজাম্মেল হক ডাম্বেল এবং রংপুর চেম্বারের মনোগ্রাম খচিত ক্রেষ্ট প্রদান করেন রংপুর চেম্বারের সভাপতি মোঃ আবুল কাশেম।
বিদায় সংবর্ধনা অনুষ্ঠানে রংপুর চেম্বারের বর্তমান ও সাবেক কর্মকর্তা এবং পরিচালকবৃন্দ, বিশিষ্ট ব্যবসায়ীবৃন্দ, বিভিন্ন ব্যবসায়ী সমিতির নেতৃবৃন্দ, রংপুর উইমেন চেম্বারের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, গন্যমান্য ব্যক্তিবর্গ, আরসিসিআই পাবলিক স্কুল এ্যান্ড কলেজের শিক্ষক-শিক্ষিকাবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।
শেষে আরসিসিআই পাবলিক স্কুল এ্যান্ড কলেজের ছাত্র-ছাত্রীবৃন্দের পরিবেশনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন রংপুর চেম্বারের পরিচালক মোঃ আশরাফুল আলম আল আমিন।

Tags: