muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

নারীমুক্তি আন্দোলনের হাতিয়ার : বেগম রোকেয়ার শিক্ষা

begum-rokeya
মুক্তিযোদ্ধার কন্ঠ ডেস্কঃ বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ এর সাধারণ সম্পাদক কমরেড খালেকুজ্জামান বলেছেন, বেগম রোকেয়ার শিক্ষা নারীমুক্তি আন্দোলনের হাতিয়ার হিসেবে সমাজকে এগিয়ে নিয়ে চলেছে।

আমরা বেগম রোকেয়ার বহু পরিচয় আমরা পাই। তিনি ছিলেন, সমাজতাত্ত্বিক, সমাজ সংস্কারক, শিক্ষানুরাগী শিক্ষক, শিক্ষা-বিশেষ করে নারী শিক্ষা বিস্তার আন্দোলনের সংগঠক, দেশপ্রেমিক, শ্রেণি সচেতন সেক্যুলার মানবতাবাদী। এছাড়াও তিনি ভারতীয় সমাজে রামমোহন-বিদ্যাসাগর নবজাগরণ আন্দোলনের যে জোয়ার তুলেছিলেন তার ধারাবাহিকতায় রেনেঁসার পতাকাবাহী বিশেষ করে মুসলিম সমাজে জাগরণের পথিকৃৎ।
গতকাল রোববার বেগম রোকেয়া স্মরণে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম বেগম রোকেয়া দিবস উদ্যাপন কমিটি রংপুর ও রাজশাহী বিভাগ এর উদ্যোগে আয়োজিত র‌্যালিশেষে নগরীর পাবলিক লাইব্রেরি মাঠে অনুষ্ঠিত নারী সমাবেশে প্রধান প্রধান বক্তার বক্তব্যে তিনি একথা বলেন।
নারী সমাবেশ উদ্বোধন করেন রংপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান প্রবীণ জননেতা মোহাম্মদ আফজাল। বেগম রোকেয়া দিবস উদ্যাপন কমিটি রাজশাহী ও রংপুর বিভাগ এর আহ্বায়ক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনার সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শ্যামল ভট্টাচার্য্য, বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য জাহেদুল হক মিলু, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো, সংগঠনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক প্রকৌশলী শম্পা বসু, ঢাকা বিশ^বিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক রোকেয়া চৌধুরী রেখা, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম কেন্দ্রীয় কমিটির সদস্য ইশরাত জাহান লিপি, প্রগতিশীল চিকিৎসক ফোরাম এর কেন্দ্রীয় সংগঠক ডা. মনিষা চক্রবর্ত্তী সাবেক ছাত্র ইউনিয়ন নেত্রী ও কলেজ সংসদেও নির্বাচিত ভিপি নারী নেত্রী মাহাবুব আরা লীনা প্রমূখ।
সভা পরিচালনা করেন বেগম রোকেয়া দিবস উদ্যাপন কমিটি রাজশাহী ও রংপুর বিভাগ এর সদস্য সচিব ও সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক দিলরুবা নূরী। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাসদ রংপুর জেলা সমন্বয়ক আব্দুল কুদ্দুস, আদিবাসী নারীনেত্রী আরতী পাহান।
সভার সভাপতি বেগম রোকেয়া দিবস উদ্যাপন কমিটি রাজশাহী ও রংপুর বিভাগ এর আহ্বায়ক প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা বলেন, সমাজতান্ত্রিক মহিলা ফোরাম এই অঙ্গীকার ধারণ করে যে বেগম রোকেয়াকে স্মরণ শুধুমাত্র একটি আনুষ্ঠানিকতা নয়। আমাদের দেশের প্রত্যেক প্রান্তে নারী সমাজের মাঝে রোকেয়ার সংগ্রামী চেতনাকে আমরা ছড়িয়ে দিতে চাই। সেই আকাক্সক্ষার অংশ হিসেবে আজকের এই নারী সমাবেশ।

Tags: