muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

‘জিরো কস্ট মাইগ্রেশন’ পদ্ধতিতে জনবল নেবে জাপান

‘জিরো কস্ট মাইগ্রেশন’ পদ্ধতিতে বাংলাদেশ থেকে ১৫টি ক্যাটাগরিতে কোনোরকম অভিবাসন ব্যয় ছাড়া দক্ষ জনবল নেবে জাপান। এ লক্ষে ইতামধ্যে জাপান সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি চুক্তি স্বাক্ষর হয়েছে। এ তথ্য জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ।

সিলেট সার্কিট হাউসে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে আয়োজনে এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের তত্ত্ববাবধানে আয়োজিত এক প্রেসব্র্রিফিংয়ে বৃহস্পতিবার বেলা আড়াইটায় মন্ত্রী এ তথ্য জানান।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রী ইমরান আহমদের উপস্থিতিতে তাঁর পক্ষে ‘জাপান-বাংলাদেশ শ্রম বিষয়ক চুক্তি’ সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়য়ের যুগ্ম সচিব জাহাঙ্গীর আলম।

লিখিত বক্তব্যে যুগ্ম সচিব বলেন, জনবলের অভাবে জাপানের অর্থনীতির চাকা বর্তমানে প্রায় অচল। তাই জাপান বিশ্বে ৮টি দেশ থেকে জনবল নিয়ে তাদের অর্থনীতির চাকা সচল রাখতে চেষ্টা করছে। তাই চলতি বছরের মে মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরকালে জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবেকে জাপানের অর্থনৈতিক উন্নয়ন সচল রাখার লক্ষে বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তির সহযোগিতা নেয়ার আহ্বান জানালে জাপানের প্রধানমন্ত্রী তা গ্রহণ করেন। এ লক্ষে আগামী ২০২৫ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে জনবল নেবে জাপান।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান, সিলেটের জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম প্রমুখ।

Tags: