muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ভোটার তালিকার খসড়া প্রকাশ ২০ জানুয়ারি

হালনাগাদ ভোটার তালিকা-২০১৯ এর খসড়া আগামী ২০ জানুয়ারি প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)।

খসড়া ভোটার তালিকা প্রকাশ প্রসঙ্গে বুধবার মাঠপর্যায়ে চিঠি দিয়েছেন ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন। চিঠিতে ২০ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয়।

ইসির সহকারী সচিব মো. মোশাররফ হোসেন চিঠির বিষয়টি দেশ রূপান্তরকে নিশ্চিত করেছেন।  

চিঠিতে বলা হয়, ভোটার তালিকার খসড়া সংশ্লিষ্ট সিনিয়র জেলা নির্বাচন অফিস/জেলা নির্বাচন অফিস, সংশ্লিষ্ট থানা/উপজেলা নির্বাচন অফিসার ও রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়, ইউনিয়ন পরিষদ/পৌরসভা/ওয়ার্ড অফিস/ক্যান্টনমেন্ট বোর্ড অথবা জনগুরুত্বপূর্ণ দর্শনীয় যেকোনো স্থান এবং সংশোধনকারী কর্তৃপক্ষের (রিভাইজিং অথোরিটি) কার্যালয়ে উন্মুক্ত রাখতে বলা হয়।

হালনাগাদের পর প্রতি বছর ২ জানুয়ারি খসড়া তালিকা প্রকাশ এবং ৩১ জানুয়ারি চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়ে আসছিল এত দিন। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা এর আগে জানান, বিদ্যমান আইন সংশোধন করে এখন থেকে ১ মার্চ চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশের পরিকল্পনা করছে কমিশন। এবার ভোটার তালিকা হালনাগাদে ৯৫ লাখের ওপরে নাগরিকের নিবন্ধন সম্পন্ন হয়েছে।

এ বছর সারা দেশে বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ শুরু হয়েছিল ২৩ এপ্রিল। পনেরো থেকে আঠারো বছর বয়সী (২০০১-২০০৪ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম ) এসব নাগরিকের ছবি, চোখের আইরিশ ও দশ আঙুলের ছাপসহ নিবন্ধন কাজ নভেম্বরে শেষ হয়। ২০২০ থেকে ২০২২ সালে পর্যায়ক্রমে এদের ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে। একাদশ সংসদ নির্বাচনে ভোটার ছিল ১০ কোটি ৪২ লাখের মতো।

Tags: