muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

গাইড বই কেনার জন্য শিক্ষার্থীদের চাপ প্রয়োগ করলে ব্যবস্থা : শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি এমপি বলেছেন, নতুন কারিকুলাম অনুযায়ী দশম শ্রেণিতে আর কোনো বিভাগ থাকবে না। ইতিমধ্যে মাননীয় প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে দিয়েছেন সে অনুয়ায়ী কারিকুলাম পরিমার্জনের কাজ চলছে।

বৃহস্পতিবার দুপুরে ডা. দীপু মনি চাঁদপুর সরকারি কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার পুরস্কার বিতরণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

তিনি বলেন, নতুন কারিকুলাম যখন থেকে বাস্তবায়িত হবে, তখন থেকে একাদশ শ্রেণির আগে আর কোনো বিভাগ থাকবে না।

মন্ত্রী এ সময় বলেন নোট বই, গাইড বই যেগুলো চলার কথা নয়, সেগুলো আর থাকবে না। এগুলো কেনার জন্য কোনো শিক্ষার্থীকে চাপ প্রয়োগ করা যাবে না। যদি এমন অভিযোগ পাওয়া যায়, তাহলে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। তবে ৩৩ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষামন্ত্রণালয়ের একার পক্ষে নজরদারি করা সম্ভব নয়। এ জন্য মিডিয়াসহ সকলের সহযোগিতা প্রয়োজন।

তিনি বলেন, তবে সহায়ক বই থাকতে পারে। কারণ সারাবিশ্বে সহায়ক বইয়ের প্রচলন আছে। তবে তা অনুমোদিত হতে হবে। শিক্ষা আইন প্রণীত হলেই এ নিয়ে আর কোনো প্রশ্ন থাকবে না।

এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো.গোলাম ফারুক, চাঁদপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, পুলিশ সুপার (পদোন্নতি প্রাপ্ত) মো. মিজানুর রহমান, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসার অসিত কুমার দাশ, ফরিদগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান অ্যাড. জাহিদুল ইসলাম রোমান প্রমুখ উপস্থিত ছিলেন।

Tags: