muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বিদেশফেরত সবাইকে কোয়ারেন্টাইনে থাকতে হবে : স্বাস্থ্য অধিদপ্তর

এখন পর্যন্ত ১০৮টি দেশ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এর মধ্যে ৬৫টি দেশে আক্রান্ত হয়েছে স্থানীয় সংক্রমণের মাধ্যমে। এসব দেশ থেকে যারা বাংলাদেশে আসবেন, তাদের অবশ্যই স্বেচ্ছা/গৃহ কোয়ারেন্টাইনে থাকতে হবে।

আর তাদের কারো মধ্যে যদি কোভিড-১৯ এর লক্ষণ দেখা যায় তবে অন্যকোথাও না গিয়ে প্রথমেই জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) হটলাইনে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

স্থানীয় সংক্রমণের মাধ্যমে আক্রান্ত ৬৫ দেশের মধ্যে চীন, দক্ষিণ কোরিয়া, জাপান, সিঙ্গাপুর, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, ভিয়েতনাম, ফিলিপিনস, নিউজিল্যান্ড, কম্বোডিয়া, ইতালি, জার্মানি, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, বেলজিয়াম, সুইডেন, নরওয়ে, অস্ট্রিয়া, গ্রিস, আইসল্যান্ড, ডেনমার্ক, স্যানমেরিনো, চেকপ্রজাতন্ত্র, ইসরায়েল, পর্তুগাল, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, রোমানিয়া, স্লোভেনিয়া, ক্রোয়েশিয়া, হাঙ্গেরি, বেলারুশ, স্লোভাকিয়া, বসনিয়া ও হারজেগোভিনা, বুলগেরিয়া, থাইল্যান্ড, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, ইরান, সংযুক্ত আরব আমিরাত, লেবানন, ফিলিস্তিন, মার্কিন যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রাজিল, ইকুয়েডর, পেরু, আলজেরিয়া, ক্যামেরুন ও ডায়মন্ড প্রিন্সেস জাহাজ থেকে আসাদের স্বেচ্ছা/গৃহ কোয়ারেন্টাইন-এ থাকতে হবে।

এদিকে করোনা পরিস্থিতি মোকাবিলায় আরও আটটি হটলাইন চালু করা হয়েছে।  এ নিয়ে মোট ১২টি হটলাইন চালু করা হলো।

হটলাইনের নম্বরগুলো হলো- ০১৪০১১৮৪৫৫১, ০১৪০১১৮৪৫৫৪, ০১৪০১১৮৪৫৫৫, ০১৪০১১৮৪৫৫৬, ০১৪০১১৮৪৫৫৯, ০১৪০১১৮৪৫৬০, ০১৪০১১৮৪৫৬৩, ০১৪০১১৮৪৫৬৮, ০১৯২৭৭১১৭৮৪, ০১৯২৭৭১১৭৮৫, ০১৯৩৭০০০০১১, ০১৯৩৭১১০০১১।

হাসপাতালে চিকিৎসাধীন তিনজন কোভিড-১৯ আক্রান্ত রোগীর অবস্থা স্থিতিশীল রয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, তাদের সংস্পর্শে আসা ব্যক্তিরা কোয়ারেন্টাইনে ভালো আছেন।

পাশাপাশি স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালনায় দেশের আন্তর্জাতিক বিমান বন্দর, সমুদ্র বন্দর, স্থল বন্দরে বিদেশ থেকে আসা সব যাত্রীর তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে।

Tags: