muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সন্ধ্যা ৬ থেকে ভোর ৬টায় রাস্তায় নামলেই আইনি ব্যবস্থা

করোনাভাইরাসের সংক্রমণরোধে সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না।

নতুন করে এই নির্দেশনা জারি করে শনিবার জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে সরকারি ছুটির প্রজ্ঞাপন সংশোধন করা হয়েছে।

তাছাড়া আগের প্রজ্ঞাপনে নিষেধাজ্ঞার বাইরের তালিকায় লেখা ‘সংবাদপত্র’ শব্দগুচ্ছ বাদ দিয়ে সেখানে নতুন প্রজ্ঞাপনে ‘গণমাধ্যম (ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া)’ প্রতিস্থাপন করা হয়েছে।

এতে বলা হয়েছে, সন্ধ্যা ৬টা থেকে সকাল ৬টা পর্যন্ত কেউ ঘরের বাইরে বের হতে পারবেন না। এই নির্দেশ অমান্য করলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুক্রবার (১০ এপ্রিল) পাঁচটি নির্দেশনা পালনের শর্তে ১৫ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। কিন্তু বর্ধিত এই ছুটির প্রজ্ঞাপনে সন্ধ্যা ৬টা থেকে বের হওয়ার নিষেধাজ্ঞা কোন সময় পর্যন্ত বলবৎ থাকবে, তা উল্লেখ ছিল না। শনিবার সেটা সকাল ৬টা পর্যন্ত নির্ধারণ করে প্রজ্ঞাপন সংশোধন করে সরকার।

শুক্রবার ১৫ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত চতুর্থ দফা সরকারি ছুটি ঘোষণা করা হয়।

সরকারি ছুটির প্রজ্ঞাপনে বলা হয়, জরুরি পরিষেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না।

কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্প-পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচাবাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতাবহির্ভূত থাকবে। জরুরি প্রয়োজনেও অফিস খোলা রাখা যাবে।

নিষেধাজ্ঞার বাইরে আগে ‘সংবাদপত্র’ লেখা হলেও নতুন প্রজ্ঞাপনে ‘গণমাধ্যম (ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া)’ লেখা হয়েছে। এতে পত্রিকা, টিভি চ্যানেলসহ সব ধরনের ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক ও কর্মীরা যে অবাধে চলাফেরা করতে পারবেন, সে বিষয়টা আরও স্পষ্ঠ হলো।

Tags: