muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

রোজার জন্য বাড়াল দোকান-রেস্তোরাঁ খোলা রাখার সময়

করোনার কারণে ‘লকডাউন’ চললেও রোজার সময় ঢাকায় দোকান খোলা রাখার সময় দুই ঘণ্টা বাড়ানোর পাশাপাশি হোটেল-রেস্তোরাঁয় ইফতার সামগ্রী বিক্রিরও অনুমতি দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

ঢাকা মহানগর পুলিশের উপ-কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান এ তথ্য জানিয়ে বলেন, বিধিনিষেধের কারণে এবার রোজার প্রথম কয়েক দিন দোকানে ইফতারি বিক্রিরও সুযোগ ছিল না, সেখানে এবার কিছুটা ছাড় দেওয়া হবে।

তিনি জানান, রাজধানীর বিভিন্ন পাড়া-মহল্লার নিত্যপণ্যের দোকানগুলো সকাল ৬টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা রাখা যাবে। নগরবাসীকে এই সময়ের মধ্যে প্রয়োজনীয় কেনাকাটা সেরে নিতে হবে।

এর আগে, পাড়া-মহল্লার নিত্যপণ্যের দোকানগুলো সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত খোলা রাখা হতো। তবে কাঁচা বাজার ও সুপার শপগুলো আগের মতোই সকাল ৬টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে। এছাড়া, ওষুধের দোকান এবং জরুরি সেবাগুলো এই নির্দেশনার আওতায় পড়বে না।

ডিএমপি জানায়, মঙ্গলবার থেকে নগরীর ‘প্রতিষ্ঠিত রেস্তোরাঁগুলো’ ইফতারি তৈরি ও বিক্রি করতে পারবে। তবে কেউ ফুটপাতে কোনো ধরনের ইফতারির পসরা সাজিয়ে কেনাবেচা করা যাবে না।

ইফতার সামগ্রী বিক্রির সময় ক্রেতা-বিক্রেতা সবাইকে অবশ্যই স্বাস্থ্যবিধি অনুসরণ করে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। রেস্তোরাঁগুলো ইফতারি বিক্রির অনুমতি পেলেও কেউ সেখানে বসে খেতে পারবে না।

যেসব রেস্তোরাঁর স্থায়ী স্থাপনা আছে, পরিবেশ পরিচ্ছন্ন, সেগুলোকে ‘প্রতিষ্ঠিত রেস্তোরাঁ’ হিসেবে ধরছে ডিএমপি। অর্থাৎ, আগের মতো ফুটপাথে অস্থায়ী দোকান বসিয়ে ইফতার সামগ্রীর বেচাকেনা করা যাবে না।  

Tags: