muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

প্রকল্প বাস্তবায়নে শীর্ষে শিল্প মন্ত্রণালয়

বৃহৎ বরাদ্দপ্রাপ্ত মন্ত্রণালয়সমূহের মধ্যে মে ২০২০ পর্যন্ত প্রকল্প বাস্তবায়নে শিল্প মন্ত্রণালয় শীর্ষস্থানে রয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) এডিপি বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন পর্যালোচনায় এমনটাই দেখা গেছে।

পর্যালোচনায় দেখা যায়, বৃহৎ বরাদ্দপ্রাপ্ত ১৫টি মন্ত্রণালয়ের মধ্যে মে ২০২০ পর্যন্ত শিল্প মন্ত্রণালয় বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) সর্বোচ্চ ৭৯ দশমিক ০৩ শতাংশ বরাদ্দ বাস্তবায়ন করেছে।

রবিবার ২০১৯-২০ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) পর্যালোচনা সভায় এ তথ্য জানানো হয়। ভার্চুয়াল মাধ্যমে সভাটি পরিচালনা করা হয়।

শিল্প সচিব কে এম আলী আজমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি সভায় বিশেষ অতিথি হিসেবে যোগদান করেন।

সভায় জানানো হয়, কেরু অ্যান্ড কোম্পানির উৎপাদিত অ্যালকোহলের বিক্রি বৃদ্ধির লক্ষ্যে আরও পাঁচটি নতুন লাইসেন্স পেতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর দরখাস্ত করা হয়েছে। এছাড়া, প্রধান কার্যালয়ের অনুমোদন ব্যতীত বাংলাদেশ সুগার অ্যান্ড ফুড ইন্ডাস্ট্রিজ কর্পোরেশনের (বিএসএফআইসি) আওতাধীন শিল্প কারখানাগুলোতে অস্থায়ী শ্রমিক নিয়োগ না করার বিষয়ে কঠোর নির্দেশনা প্রদান করা হয়। বিএসএফআইসির আওতাধীন ১৪টি চিনি কলে বর্জ্য শোধনাগার বা ইটিপি স্থাপনের কাজ দ্রুত এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়েও সভায় তাগাদা প্রদান করা হয়।

সভায় প্রধান অতিথির বক্তৃতায় শিল্পমন্ত্রী বলেন, করোনা পরিস্থিতি মোকাবিলা করে স্বাস্থ্য-সুরক্ষা বিধি মেনে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখতে হবে। তিনি মন্ত্রণালয়ের আওতাধীন শিল্প কারখানাগুলোকে লাভজনক করার বিষয়ে কর্মকর্তাদের আরও তৎপর হবার আহ্বান জানান।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার আসন্ন ঈদুল আজহার পূর্বেই সাভারে অবস্থিত চামড়া শিল্প নগরীর কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার বা সিটিপির  অবশিষ্ট কাজ অতি দ্রুত সমাপ্তের নির্দেশনা প্রদান করেন। এছাড়া, কেরু অ্যান্ড কোম্পানির উৎপাদন  প্রক্রিয়া আধুনিকায়ন করে বিদেশে অ্যালকোহলিক বেভারেজ রপ্তানি করার সম্ভাবনাকে কাজে লাগানোর আহ্বান জানান।

সভাপতির বক্তৃতায় শিল্পসচিব এ কে আলী আজম বলেন, প্রকল্পগুলোর আর্থিক এবং বাস্তব কাজের অগ্রগতির মধ্যে সমন্বয় রেখে দ্রুত এগিয়ে নিয়ে যেতে হবে। বিভিন্ন সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ নিষ্ঠা ও আন্তরিকতার সাথে প্রতিপালনের জন্য কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করে তিনি বলেন, মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রম বাস্তবায়নের ক্ষেত্রে মন্ত্রণালয় ও আওতাধীন দপ্তর সংস্থাসমূহের কর্মকর্তাদের ম্যাথোডিক্যাল ও পারফরমেন্স অরিয়েন্টেড হতে হবে। 

শিল্প মন্ত্রণালয় ও এর আওতাধীন দপ্তর-সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।

Tags: