muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বাংলাদেশ-পাকিস্তান সীমান্তে উচ্চক্ষমতা সম্পন্ন ‘লেজার ওয়াল’ তৈরি করবে ভারত

lesar-wall-bd-ind-border

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ

সীমান্ত সুরক্ষায় এবার বাংলাদেশ ও পাকিস্তান সীমান্তে উচ্চক্ষমতা সম্পন্ন ’লেজার ওয়াল’ তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। সম্প্রতি পাঠানকোটে জঙ্গি হামলার ঘটনায় জড়িতরা সবাই সীমান্ত অতিক্রম করে পাকিস্তান থেকে ভারতে অনুপ্রবেশ করেছিল।

সীমান্ত সুরক্ষিত থাকলে জঙ্গিরা হামলা চালাতে পারতো না। সীমান্ত সুরক্ষায় এই বড় ধরনের ফাঁক মানছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তাই সীমান্ত সুরক্ষায় কাঁটাতারের বেড়ার সঙ্গে লেজার ওয়াল গড়ে তোলার কথা চুড়ান্ত করছে মোদি সরকার।

কেমন হবে সেই লেজার ওয়াল- এই প্রশ্নের উত্তরে সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান, সীমান্তের জিরো পয়েন্টে এক ধরনের আলোর রশ্মী থাকবে। দিনে এবং রাতে ২৪ ঘন্টায় থাকবে সেই রশ্মী। অনুপ্রবেশকারি ওই রশ্মি অতিক্রম করতে চাইলে কয়েক সেকেন্ডের মধ্যে হুঁইসাল বেঁজে উঠবে। হুঁসাইলের শব্দে কতর্ব্যরত বিএসএফ সজাগ হবেন এবং অনুপ্রবেশকারীকে ধরতে পারবে।

ভারতীয় গণমাধ্যম বলছে, প্রথম দিকে এই লেজার ওয়াল পাকিস্তান এবং বাংলাদেশ সীমান্তের ৪০টি স্থানে বসানো হবে। আসাম, ত্রিপুরা, মেঘালয় এবং পশ্চিমবঙ্গ রাজ্যের সঙ্গে বাংলাদেশের সীমান্ত এলাকার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে। আর পাকিস্তানের সঙ্গে সীমান্ত রয়েছে সেই জম্ম এবং পাঞ্জাব রাজ্যেও বসাবে এই লেজার ওয়াল।

জানা গেছে, ভারত-বাংলাদেশের মধ্যে ৪ হাজার ১৫৬ কিলোমিটার সীমান্ত রয়েছে। তবে নানা জটিলতার কারণে মোট সীমান্তের অর্ধেক এলাকাতে এখনও কাঁটাতারের বেড়া দেওয়া সম্ভব হয়নি। এর মধ্যে ভারত-বাংলাদেশের মধ্যে সবচেয়ে বেশি স্থল ও পানি সীমান্ত রয়েছে পশ্চিমবঙ্গের সঙ্গেই। পশ্চিমবঙ্গের মোট সীমান্তের মধ্যে বিএসএফের দক্ষিণবঙ্গের আওতায় রয়েছে ৯১৫ কিলোমিটার সীমান্ত। এর মধ্যে বিএসএফ মাত্র ৩৬৬ কিলোমিটার সীমান্তেই কাঁটাতারের বেড়া দিতে সক্ষম হয়েছে। বাকি সীমান্তে বেড়া দেওয়ার জন্য তিন বছর ধরে উদ্যোগ নিলেও সেটি রাজ্য সরকারের অসহযোগিতার জন্য দিতে পারেনি।

নাম প্রকাশ না করার শর্তে বিএসএফের দক্ষিণবঙ্গের একজন শীর্ষ কর্মকর্তা জানান, কাঁটাতারের বেড়া দেওয়ার জন্য যে জমি প্রয়োজন সেই জমির মালিক পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এখনও পর্যন্ত কোনও জমি দেয়নি। গত তিন বছরে প্রতি বছরই একবার চিঠি দিয়ে জমি চাওয়া হচ্ছে কিন্তু প্রতিবারই নিরুত্তর রাজ্য সরকারে ভূমি দফতর।

সংশ্লিষ্ট ওই কর্মকর্তা আরো জানান, জমি না পাওয়ায় কাঁটাতারের বেড়াই যেখানে দেওয়া যাচ্ছে না সেখানে লেজার ওয়াল কি করে দেওয়া সম্ভব হবে।

Tags: