muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

সকালের চা আমি নিজেই বানিয়ে খাই : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, সকালে উঠে আমি জায়নামাজ খুঁজি। ঘুম থেকে উঠেই নামাজ পড়ি।  এরপর কোরআন তিলাওয়াত করি। পরে এক কাপ চা নিজে বানাই। আমার চা আমি নিজেই বানিয়ে খাই।

বুধবার (৯ সেপ্টেম্বর) জাতীয় সংসদে জাতীয় পার্টির ফখরুল ইমামের (ময়মনসিংহ-৮) এক প্রশ্নের উত্তরে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বাসায় আমার ছোটবোন থাকে।  এখন আমার মেয়ে পুতুল আছে।  যে ঘুম থেকে আগে উঠে সেই বানায়।  আমরা নিজেরা করে খাই।  এর আগে নিজের বিছানা থেকে নামার সঙ্গে সঙ্গে বিছানাটা গুছিয়ে রাখি নিজের হাতে।

তিনি বলেন, এরপরে বই পড়ার পড়ি।  ইদানিং করোনাভাইরাসের কারণে সকালে একটু হাঁটতে বের হই।  তবে আরেকটা কাজ করি এখন।  গণভবনে একটি লেক আছে।  যখন হাঁটতে যাই, হাঁটা শেষে যখন লেকের পাশে বসি, তখন একটা সিপ নিয়ে বসি, মাছও ধরি।

পিতা শেখ মুজিবুর রহমানের কাছ থেকে সামাজিক ও পারিবারিক শিক্ষা পেয়েছেন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমার বাবার নির্দেশ ছিল, একজন রিকশাওয়ালাকে আপনি করে কথা বলতে হবে। বাড়ির ড্রাইভারকে ড্রাইভার সাহেব বলতে হবে। আর কাজের যারা লোকজন, তাদের কখনও চাকর-বাকর বলা যাবে না।  হুকুম দেওয়া যাবে না। তাদের কাছে সম্মান করে চাইতে হবে।  প্রধানমন্ত্রী হতে পারি এখনও কারও কাছে যদি এক গ্লাস পানিও চাইতে হয় (যতটুকু পারি নিজেই করে খাই) তাদের জিজ্ঞেস করি আমাকে এক গ্লাস পানি দিতে পারবে। এই শিক্ষাটা আমরা নিয়ে এসেছি।  এখনও মেনে চলি।  এটা বাবারই শিক্ষা।

Tags: