muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

দায়িত্ব পালনে সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ ১০২ জন পুলিশ সদস্য পদক পাচ্ছেন

IGP
মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ

প্রতিবছরের ন্যায় এ বছরও আগামী ২৬ জানুয়ারি থকে ‘পুলিশ সপ্তাহ- ২০১৬’ শুরু হচ্ছে। এ উপলক্ষে বাংলাদেশ পুলিশ বাহিনীর বিভিন্ন শাখার মোট ১০২ জন পুলিশ সদস্যকে প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম) এবং বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) প্রদান করা হবে। চাকরি জীবনে পেশাগত দায়িত্ব পালনে নিষ্ঠা, সাহসিকতা ও বীরত্বপূর্ণ কাজের স্বীকৃতিস্বরুপ এই মেডেল দেয়া হবে।

আজ রোববার দুপুরে পুলিশ সদর দপ্তরে ‘পুলিশ সপ্তাহ-২০১৬’ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক এ কথা বলেন।
এই সংবাদ সম্মেলনে পুলিশ প্রধান দৃঢ়তার সাথে বলেন, ‘অপেশাদার আচরণ ও এ বাহিনীর শৃঙ্খলা ভঙ্গের কারণে কোন পুলিশ সদস্যকেই ছাড় দেয়া হয়নি। কখনো কখনো অধিক মাত্রায় কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়।’
এ প্রসঙ্গে মহাপুলিশ পরিদর্শক বিগত ৫ বছরের একটি চিত্র তুলে ধরেন। তিনি বলেন,এ সময়ে ৭০৯ জন পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় শাস্তির ব্যবস্থা নেয়া হয়েছে। তবে এর মধ্যে ২৯৩ জন পুলিশ সদস্য বিভাগীয় শাস্তির বিরুদ্ধে প্রশাসনিক ট্রাইব্যুনালে আপীল করে দন্ড থেকে অব্যাহতি পেয়েছেন।
এ ছাড়াও তিনি এ অনুষ্ঠানে বলেন, এ বছর ৬ জনকে মরণোত্তর, ১৩ জন সাহসিকতা, ২৩ জন বিপিএম-সেবা, ২০ জন পিপিএম এবং ৪০ জনকে পিপিএম-সেবা পদকে ভূষিত করা হবে।
পুলিশের অতিরিক্ত মহা-পরিদর্শক মোখলেসুর রহমান, পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান জাবেদ পাটোয়ারি ,র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন’র (র‌্যাব) মহা-পরিচালক বেনজীর আহমেদ ও ঢাকা মহানগর পুলিশ কমিশনার (ডিএমপি) আছাদুজ্জামান মিয়া এ সময় উপস্থিত ছিলেন।
এ কে এম শহীদুল হক এ সম্মেলনে একটি লিখিত বক্তব্য উপস্থাপন করেন। আগামী ২৬ জানুয়ারি থেকে পুলিশ সপ্তাহ ২০১৬ শুরু হতে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এ উপলক্ষে নগরীর রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে ওই দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুলিশ সপ্তাহের শুভ উদ্বোধন করবেন। এ ছাড়াও প্রধানমন্ত্রী এদিন পুলিশ পদক প্রদান এবং পুলিশের বার্ষিক কুচকাওয়াজে সালাম গ্রহণ ও পরিদর্শন করবেন।
আইজিপি জানান, আন্তর্জাতিকভাবে খ্যাতিমান যেসকল সংগঠন সারাবিশ্বের আইন শৃংখলা পরিস্থিতি নিয়ে গবেষণা ও পর্যালোচনা করে থাকে তার মধ্যে যুক্তরাষ্ট ভিত্তিক ‘গালাপ পল’ অন্যতম। এ প্রতিষ্ঠানের ‘গ্লোবাল ল’ এন্ড অর্ডার রির্পোট ২০১৫’ অনুযায়ী সিংগাপুর ৮৯ পয়েন্ট নিয়ে সারাবিশ্বে প্রথমস্থানে অবস্থান করছে। বাংলাদেশ ৭৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ এশিয়ায় দ্বিতীয় স্থানে এবং ৭৯ পয়েন্ট নিয়ে শ্রীলংকা প্রথম স্থানে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের পয়েন্ট ৭৭, অস্ট্রেলিয়ার ৭৭, ফ্রান্সের ৭৫ এবং ভারতের ৬৭। অর্থাৎ গালাপ পল-এর গ্লোবাল ল’ এন্ড অর্ডার রির্পোট ২০১৫ অনুযায়ী বাংলাদেশের আইন শৃংখলা এবং অভ্যন্তরীণ নিরাপত্তা পরিস্থিতি যুক্তরাষ্ট্র, ফ্রান্স, অস্ট্রেলিয়া এবং ভারতের থেকে এগিয়ে।
এ কে এম শহীদুল হক বলেন, বিগত এক বছরের অপরাধ পরিসংখ্যান, দেশীয় ও আন্তর্জাতিক মিডিয়ার পর্যবেক্ষণ ও নাগরিকদের অনুভূতি বিশ্লেষণ করে দেখা গেছে দেশে স্থিতিশীল আইন শৃংখলা পরিস্থিতি বিরাজ করছে।
পুলিশ প্রধান বলেন, পুলিশ শত প্রতিকূলতা বৈরি পরিবেশ ও নানা সীমাবদ্ধতার মধ্যেও সমাজ থেকে সন্ত্রাস, চাঁদাবাজি, মাদক, নারী ও শিশু নির্যাতন, জঙ্গিবাদ, চোরাচালান, মানবপাচারসহ সব ধরনের অপরাধের কঠোর নিয়ন্ত্রণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

Tags: