muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

শুল্ক আদায় আধুনিক ও গতিশীল করতে কর্মসূচি বাস্তবায়ন করেছে সরকার

sheikh hasina
মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকমঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বিশ্বায়নের প্রতিযোগিতায় টিকে থাকতে সরকার দেশের শুল্ক আদায় কার্যক্রমকে আধুনিক ও গতিশীল করতে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে এক বাণীতে বলেন, ‘বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত।’ তিনি এ উপলক্ষে শুল্ক বিভাগের সকল কর্মকর্তা-কর্মচারী, সেবাগ্রহীতাসহ সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে আন্তরিক শুভেচ্ছা জানান।
প্রধানমন্ত্রী বলেন, সরকারের ন্যায়সঙ্গত রাজস্ব আহরণ, দেশীয় শিল্পের সুরক্ষা নিশ্চিত করা, আন্তর্জাতিক বাণিজ্যে বাংলাদেশের প্রতিযোগিতামূলক অংশগ্রহণ, বিশ্বব্যাপী বাংলাদেশী পণ্যের প্রসার, বৈদেশিক বিনিয়োগ বৃদ্ধিসহ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে নিরবচ্ছিন্ন আমদানি-রফতানি কার্যক্রমের কোন বিকল্প নেই। এ কার্যক্রমের মূল সীমান্তপ্রহরী কাস্টমস বিভাগ।
তিনি আরো বলেন, আমদানি ও রফতানি কার্যক্রমকে সহজ, স্বচ্ছ ও গতিশীল করার জন্য বাংলাদেশ কাস্টমস-এর সাথে সংশ্লিষ্ট অন্যান্য সরকারি ও বেসরকারি সংস্থা এবং ব্যবসায়ী সম্প্রদায়ের সুসংহত যোগাযোগ স্থাপন অপরিহার্য। তথ্যপ্রযুক্তির যথাযথ ব্যবহারের মাধ্যমেই তা সহজে অর্জন করা সম্ভব। এ প্রেক্ষাপটে আন্তর্জাতিক কাস্টমস দিবসের এবারের প্রতিপাদ্য ‘ডিজটাল কাস্টমস : প্রগতিশীল সম্পৃক্ততা’ অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কাস্টমস ব্যবস্থাপনায় এ্যাসাইকুডা ওয়ার্ল্ডসহ অন্যান্য অটোমেশন ব্যবস্থার প্রবর্তন করা হয়েছে। এই নেটওয়ার্কে ক্রমান্বয়ে অন্যান্য স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করে দেশের সামগ্রিক কাস্টমস ব্যবস্থাপনাকে একটি কেন্দ্র হতে স্বয়ংক্রিয়ভাবে পরিচালনার কার্যক্রম চলমান রয়েছে।
তিনি বলেন, আমরা রাজস্ব প্রশাসনে ব্যাপক জনবল নিয়োগ দিয়েছি। শুল্কভবনগুলো আধুনিক তথ্যপ্রযুক্তির আওতায় আনা হয়েছে। আমাদের সময়োচিত পদক্ষেপের ফলে অভ্যন্তরীণ রাজস্বসংগ্রহ বেড়েছে। আমদানি-রফতানি বাণিজ্যে অসাধুতৎপরতা বন্ধ হয়েছে। বিশ্বব্যাপী পণ্যচলাচল ও সরবরাহ ব্যবস্থা সহজ হয়েছে।
তিনি আশা প্রকাশ করেন, জাতীয় রাজস্ব বোর্ড দেশের আমদানি-রফতানি বাণিজ্যের কাস্টমস আনুষ্ঠানিকতায় ডিজিটাল পদ্ধতি ও আন্তর্জাতিক রীতিনীতির সর্বোচ্চ বাস্তবায়নে আরও তৎপর হবে। রাজস্ব আদায়ে গতিশীলতা বৃদ্ধি, জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদে অর্থায়ন প্রতিরোধ এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে রাজস্ব বোর্ড এখাতে সরকারের রূপকল্প-২০২১ ও রূপকল্প-২০৪১ বাস্তবায়নে নিবেদিত হবে।
প্রধানমন্ত্রী ‘আন্তর্জাতিক কাস্টমস দিবস ২০১৬’ উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

Tags: