muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

ধর্ষকরা ‘পশুর’ মতো : প্রধানমন্ত্রী

ধর্ষকদের ‘পশু’ হিসেবে অভিহিত করে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নারীদের এই পশুর হাত থেকে বাঁচাতে সরকার সংশ্লিষ্ট আইনে মৃত্যুদণ্ডের বিধান যুক্ত করেছে।

মঙ্গলবার (১৩ অক্টোবর) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক দুর্যোগ ঝুঁকি হ্রাস দিবস ২০২০- উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ কথা বলেন। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে অনুষ্ঠানে যোগ দেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ধর্ষকরা হলো পশু, যে কারণে তারা তাদের অমানবিক প্রকৃতি দেখায়, এই কারণেই আমাদের মেয়েরা ক্ষতিগ্রস্ত হয়, আমরা আইন সংশোধন করেছি এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি ফাঁসি অন্তর্ভুক্ত করে আমরা মন্ত্রিসভায় সংশোধনীটি পাস করেছি।

তিনি বলেন, এখন সংসদ অধিবেশন না থাকায় সংশোধনী কার্যকর করার জন্য সরকার একটি অধ্যাদেশ জারি করছে। আমাদের লক্ষ্য হলো উদ্ভূত যে কোনো সমস্যার মোকাবিলা করা এবং এটি সমাধান করা।

প্রধানমন্ত্রী বলেন, ব-দ্বীপ ভূমি হিসেবে বাংলাদেশকে প্রাকৃতিক দুর্যোগ ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, বন্যা, ভূমিকম্প, আগুন, নদীর ভাঙন ও খরার মুখোমুখি হতে হয়েছে।

‘এই প্রাকৃতিক দুর্যোগ ধারাবাহিকভাবে আসবে, আমাদেরকে এ সবের মুখোমুখি হয়েই বাঁচতে হবে। এজন্য আমাদের এইসব সমস্যা সমাধানে সব সময় প্রস্তুত থাকতে হবে এবং আমরা তাইই করছি,’ বলেন তিনি।

সরকার প্রধান বলেন, সরকার ইতোমধ্যে দেশের উন্নয়নের জন্য ডেল্টা প্ল্যান ২১০০ নামে একটি দীর্ঘমেয়াদী পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে। সরকার নাব্যতা এবং গভীরতা বৃদ্ধির জন্য নদী খনন করছে, খাল, বিল, পুকুর ও জলাভূমি যাতে পর্যাপ্ত পরিমাণ পানি সংরক্ষণ করতে পারে সেজন্য এগুলো পুনরায় খনন করছে। যে নদীগুলো সর্বোচ্চ খনন করা উচিত যাতে বন্যার সময় এগুলোতে যথেষ্ট পরিমান পানি ধারণ করতে পারে। সরকারের লক্ষ্য প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও সার্বিক উন্নয়ন রেখে দেশকে এগিয়ে নিয়ে যাওয়া।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মো. এ বি তাজুল ইসলাম এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মহসিন বক্তব্য দেন।

প্রসঙ্গত, দেশে সম্প্রতি ধর্ষণের ক্রমবর্ধমান ঘটনার বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদের পরিপ্রেক্ষিতে ঘৃণ্য এ অপরাধের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রেখে এ সংক্রান্ত আইনের (নারী ও শিশু নির্যাতন দমন) একটি সংশোধনী প্রস্তাব সোমবার অনুমোদন করেছে মন্ত্রিসভা। এরপর আজ মঙ্গলবার আইনটি অধ্যাদেশ আকারে জারি করেন রাষ্ট্রপতি।

Tags: