muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

হাসিনা-মোদি বৈঠক, চিলাহাটি-হলদিবাড়ি রেলসংযোগ উদ্বোধন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের মধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক চলছে। বৈঠকের শুরুতে চিলাহাটি-হলদিবাড়ি রেলসংযোগের উদ্বোধন ঘোষণা করা হয়।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় শুরু হয় এই ভার্চুয়াল বৈঠক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার সরকারি বাসভবন গণভবন থেকে এই বৈঠকে যুক্ত হয়েছেন। আর নরেন্দ্র মোদি তার দপ্তর থেকে যুক্ত হয়েছেন বৈঠকে।

শুরুতেই বক্তব্য দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পরে ভাষণ দেন শেখ হাসিনা। পরে চিলাহাটি–হলদিবাড়ি রেলসংযোগ চালুর ঘোষণা হয়।

এছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সম্মানে ভারতের ডাক বিভাগের একটি স্মারক ডাক টিকিট উদ্বোধন করা হয়। এ সময় বঙ্গবন্ধু ও মহাত্মা গান্ধীর ওপর একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

এর আগে সকালে বাণিজ্য, জ্বালানি, কৃষিসহ সাত খাতে সহযোগিতার ক্ষেত্রে বাংলাদেশ ও ভারত সাতটি সমঝোতা স্মারক (এমওইউ) সই করেছে। রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সমঝোতা স্মারকগুলো সই হয়।

বাংলাদেশের পক্ষে স্ব স্ব বিভাগের প্রধান কর্মকর্তারা আর ভারতের পক্ষে ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী চুক্তিগুলোতে সই করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠকে শান্তিপূর্ণ সীমান্ত, বাণিজ্য সহযোগিতা, কানেকটিভিটি, কভিড সহযোগিতাসহ বিভিন্ন বিষয় তুলবে বাংলাদেশ।

উল্লেখ্য, বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে নরেন্দ্র মোদির ১৭ মার্চ ঢাকা আসার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে সেটি বাতিল হয়ে যায়। বৃহস্পতিবারের ভার্চুয়াল বৈঠকে আগামী মার্চে তাকে ঢাকা সফরের আমন্ত্রণ জানানো হতে পারে।

Tags: