muktijoddhar kantho logo l o a d i n g

খেলার খবর

শচীনের গর্বের রেকর্ডের দিন ভারতের ‘ঐতিহাসিক লজ্জা’

ঠিক ৪৬ বছর ৬ মাস আগের এক জুনে ভারত ইংল্যান্ডের বিপক্ষে যে লজ্জায় পড়েছিল, এই করোনাকালে তা দলটি ছাপিয়ে গেল। বিরাট কোহলির দল অ্যাডিলেডে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের টেস্ট ইতিহাসে শনিবার সর্বনিম্ন রানে অলআউট হয়েছে।

১৯৭৪ সালে লর্ডসে দলটি দ্বিতীয় ইনিংসে করেছিল ৪২। মহামারীর বছরে ৩৬।

অথচ এই দিনটা ভারতীয় সমর্থকদের জন্য কতেই না গর্বের। ২০১০ সালের ১৯ ডিসেম্বর টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে শচীন টেন্ডুলকার ৫০তম সেঞ্চুরি হাঁকান।

ভারত এই টেস্টের প্রথম ইনিংসে ২৪৪ করার পর অস্ট্রেলিয়াকে গুটিয়ে দেয় ১৯১ রানে। ৫৩ রানে পিছিয়ে থাকা অস্ট্রেলিয়ার এখন লক্ষ্য ৯০।

১ ওভারে ৯ রান নিয়ে দিন শুরু করা ভারত এলোমেলো হয়ে যায় অস্ট্রেলিয়ান পেসারদের নিখুঁত লাইন-লেংথে।

সফরকারীদের কেউ যেতে পারেননি দুই অঙ্কে, সর্বোচ্চ ৯ রান আসে মায়াঙ্ক আগারওয়ালের ব্যাট থেকে। শুরুতে ছোবল দেন কামিন্স। এরপর হেইজেলউড। লেজটুকু দ্রুত ছেটে দেন তিনিই। তার বোলিং ফিগার ৫-৩-৮-৫।

মাত্র ঘণ্টা খানেক টিকতে পেরেছে সফরকারীরা। দিনের দ্বিতীয় ওভারে ফিরতি ক্যাচ নিয়ে নাইটওয়াচম্যান জাসপ্রিত বুমরাহকে থামান কামিন্স। ওই ১৫ রানেই এরপর ফিরে যান চেতেশ্বর পুজারা, আগারওয়াল ও অজিঙ্কা রাহানে।

অধিনায়ক কোহলি ৪ করে ফেরার পর মহাবিপদ আরও স্পষ্ট হয়। এরপর চোট পেয়ে শেষ ব্যাটসম্যান মোহাম্মদ শামি মাঠ ছাড়লে লজ্জার রেকর্ড সঙ্গী হয় টিম ইন্ডিয়ার।

টেস্ট ইতিহাসে এর চেয়ে কম রান আছে কেবল চারটি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ২৪৪

অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ১৯১

ভারত ২য় ইনিংস: (আগের দিন শেষে ৯/১) ২১.২ ওভারে ৩৬ (আগাওয়াল ৯, বুমরাহ ২, পুজারা ০, কোহলি ৪, রাহানে ০, বিহারী ৮, ঋদ্ধিমান ৪, অশ্বিন ০, উমেশ ৪, শামি ১ আহত অবসর; স্টার্ক ৬-৩-৭-০, কামিন্স ১০.২-৪-২১-৪, হেইজেলউড ৫-৩-৮-৫)।

Tags: