muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

দীর্ঘদিনের ‘ভুল’ শুধরালো ওয়াসা

রাজধানীর পানি নিষ্কাশনব্যবস্থা দুই সিটি কর্পোরেশনের কাছে হস্তান্তর করে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তাকসিম এ খান বলেছেন, এবার দায়িত্বটি ‘সঠিক সংস্থার হাতে’ ন্যস্ত হলো।

সোমবার রাজধানীর কারওয়ানবাজারে ওয়াসা ভবনে আয়োজিত এক মতবিনিময়সভায় এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ৩২ বছর আগে এক ‘ভুল’ প্রজ্ঞাপনের মাধ্যমে পানি নিষ্কাশনের কাজটি ওয়াসাকে দেয়া হয়েছিলো। ওয়াসার পাশাপাশি নগর কর্তৃপক্ষ, রাজউক, পানি উন্নয়ন বোর্ডসহ সাত সংস্থা এই কাজে যুক্ত ছিলো। এক কাজে অনেক সংস্থা যুক্ত থাকায় তা সঠিকভাবে এগিয়ে নেয়া সম্ভব হয়নি।

ঢাকার সুপেয় পানির বিপণন ও পয়ঃনিষ্কাশনকে ওয়াসার ‘মূল কাজ’হিসেবে বর্ণনা করে তিনি বলেন, চট্টগ্রাম, খুলনা ও অন্যান্য শহরেও তাই হয়ে আসছে। কেবল ঢাকায় এই দুই কাজের সঙ্গে বৃষ্টির পানি ব্যবস্থাপনার কাজ যুক্ত করে দেয়া হয়েছিলো।

অনুষ্ঠানে জানানো হয়, ২০০৯ সাল থেকেই ঢাকা ওয়াসা তাদের ওপর অর্পিত ‘অতিরিক্ত’এ দায়িত্ব ফিরিয়ে দেয়ার চিন্তা শুরু করে। ২০১২ সালে সক্রিয় উদ্যোগ নেয়ার পর আট বছরের মাথায় তা সফল হলো।

অনুষ্ঠানে জানানো হয়, চুক্তি প্রক্রিয়ায় ঢাকা শহরের খাল ও ৩৬০ কিলোমিটার ড্রেনেজ সিস্টেম ওয়াসার হাত থেকে দুই সিটি কর্পোরেশনের কাছে দেয়া হয়েছে। আর আগে থেকেই ২৩০০ কিলোমিটার ড্রেনেজ সিটি কর্পোরেশনের কাছে ছিলো।

অনুষ্ঠানে ওয়াসার ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মাহমুদ হোসেন, পরিচালক (উন্নয়ন) আবুল কাশেম, পরিচালক (কারিগরি) শহীদ উদ্দিন উপস্থিত ছিলেন।

Tags: