muktijoddhar kantho logo l o a d i n g

জাতীয়

বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়নি

 

mahbube-alam

আপিল বিভাগের বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়নি বলে দাবি করেছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

সোমবার দুপুরে অ্যাটর্নি জেনারেলের কার্যালেয়ে সাংবাদিকদের তিনি একথা বলেন ।

মাহবুবে আলম বলেন, আপিল বিভাগে বিচারপতি নিয়োগে জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়নি; বরং তাদের প্রতি সুবিচার করা হয়েছে। অতীতে তাদের প্রতি অবিচার করা হয়েছিল।

নীতিমালার বিষয়ে প্রশ্নের জবাবে অ্যাটর্নি জেনারেল বলেন, ‘নীতিমালার প্রশ্ন বড় প্রশ্ন নয়। বড় প্রশ্ন আমাদের যারা ভালো আইনজীবী বা ভালো ল’ অফিসার সবাই চায় তারা নিয়োগ পাক। এটিই হল সবার কামনা।

এর আগে সোমবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আপিল বিভাগে নতুন তিন বিচারপতির মধ্যে দুজনকে অন্তত ৩০ জনের জ্যেষ্ঠতা লঙ্ঘন করে নিয়োগ দেয়া হয়েছে বলে অভিযোগ করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি বলেন, গতকাল রোববার আপিল বিভাগে যে তিনজন বিচারপতিকে নিয়োগ দেয়া হয়েছে, তাদের মধ্যে দুজনকে নিয়োগে অন্তত ৩০ জন বিচারপতির জ্যেষ্ঠতা লঙ্ঘন করা হয়েছে। এ জন্য তাদের নিয়োগে আইনজীবীসহ মানুষের মনে প্রশ্ন দেখা দিয়েছে।

এ জন্য তিনি উচ্চ আদালতে বিচারক নিয়োগে নীতিমালা প্রণয়নের দাবি জানান।

আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, যদি নীতিমালা থাকত, তাহলে সরকার পিক অ্যান্ড চুজ পলিসি ব্যবহার করে বিচারক নিয়োগ দিতে পারত না।

গতকাল রোববার হাইকোর্ট বিভাগের বিচারপতি মির্জা হোসেইন হায়দার, বিচারপতি মো. নিজামুল হক নাসিম ও বিচারপতি মোহাম্মদ বজলুর রহমানকে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ দেয়া হয়। আজ সকাল ১০টার দিকে সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা নবনিযুক্ত তিন বিচারপতিকে শপথবাক্য পাঠ করান।

মুক্তিযোদ্ধার কন্ঠ ডটকম/08-02-2016/মইনুল হোসেন

Tags: